আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রথম ধাপের লক্ষ্য অর্জিত, দ্বিতীয় ধাপে রাশিয়া

প্রথম ধাপের লক্ষ্য অর্জিত, দ্বিতীয় ধাপে রাশিয়া

রাশিয়া ইউক্রেন অভিযানে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন করেছে জানিয়ে বিশেষ সামরিক অভিযানের প্রথম ধাপ শেষ করার ঘোষণা দিয়েছে।েএখন তারা দ্বিতীয় ধাপে রয়েছে।

মস্কো জানিয়েছে, এখন তারা দোনবাস অঞ্চলের মুক্তির বিষয়টির ওপর বিশেষ গুরুত্ব দিতে যাচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, লুহানস্ক অঞ্চলের শতকরা ৯৩ ভাগ এবং দোনেস্কের শতকরা ৫৪ ভাগ রাশিয়ার সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।

রাশিয়ার জেনারেল স্টাফের মেইন অপারেশনাল ডিরেক্টরেট সের্গেই রুদস্কই বলেছেন, প্রথম ধাপের অভিযানের মূল লক্ষ্যগুলো অর্জিত হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর যুদ্ধ-ক্ষমতা উল্লেখযোগ্যভাবে কমে গেছে, যার কারণে দোনবাসের মুক্তির বিষয়টি এখন আমরা বিশেষভাবে গুরুত্ব দিতে পারি যেটি আমাদের মূল লক্ষ্য।

তিনি আরও বলেন, গত এক মাসের যুদ্ধে রাশিয়া ইউক্রেনের বিমান বাহিনী এবং নৌ বাহিনীর সিংহভাগ ধ্বংস করে দিয়েছে।

গেলো ২৪ জানুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলকে অসামরিকীকরণের লক্ষ্য নিয়ে বিশেষ সামরিক অভিযান পরিচালনার নির্দেশ দেন। এ দুটি অঞ্চল নিয়ে বৃহত্তম দোনবাস অঞ্চল গঠিত। এই অঞ্চলে বেশিরভাগ মানুষ জাতিগতভাবে রাশিয়ান বংশোদ্ভূত।

সের্গেই রুদস্কইকে বলেছেন ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনবাস অঞ্চলের ‘পূর্ণ স্বাধীনতা’ নিশ্চিত করাই হবে এখন থেকে তার সৈন্যদের প্রধান লক্ষ্য।

২০১৪ সালে রুশ সমর্থিত বিদ্রোহীরা দোনবাসের বেশ কিছু এলাকা নিয়ন্ত্রণে নিয়ে নেয়, যার পর থেকে ঐ অঞ্চলে বিদ্রোহী এবং ইউক্রেনিয়ান সৈন্যদের মধ্যে লড়াইতে কম-বেশি ১৫ হাজার মানুষ মারা গেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন প্রথম | ধাপের | লক্ষ্য | অর্জিত | দ্বিতীয় | ধাপে | রাশিয়া