আর্কাইভ থেকে পর্যটন

এই শহরে পর্যটকদের দেয়া হচ্ছে বন্দুক!

এই শহরে পর্যটকদের দেয়া হচ্ছে বন্দুক!

ইতালির ভেনিস নগরী। একটি প্রাচীন শহর। সমুদ্রের তীরে গড়ে উঠেছে এই নগরী। অসংখ্য খাল রয়েছে ভেনিসে। এইসব খালে নৌকা দিয়ে ঘুরাঘুরি পর্যটকদের বড় আকর্ষণ। দেখলে মনে হয় শহরের প্রতিটি দালানই যেনো নদীর মধ্যে নিমার্ণ করা হয়েছে। এই পুরনো স্থাপনা দেখতে বছরে লাখ লাখ পর্যটক আসেন এখানে।

তবে ইদানিংকালে পাখির জ্বালায় অতিষ্ঠ পর্যটকেরা। গাঙচিল এসে ছোঁ মেরে থালা থেকে খাবার নিয়ে যাচ্ছে। শুধু খাবার নিয়েই যে সন্তুষ্ট থাকছে, তা নয়। যা পাচ্ছে, তাই ছোঁ মেরে নিয়ে যাচ্ছে তারা। অসুবিধায় পড়ছেন পর্যটকেরা। আর এর থেকে বাঁচতেই পর্যটকদের দেওয়া হচ্ছে জল-বন্দুক। এই ঘটনা ঘটেছে ইতালির ভেনিসে।

পর্যটকদের হাতে জল-বন্দুক তুলে দেয়ার এই সিদ্ধান্ত হঠাৎ করে নেয়া হয়নি। ভেনিসের হোটেলমালিক ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষ রীতিমতো বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে। যে জল-বন্দুক দেয়া হচ্ছে তাতে কমলা রঙের জল ব্যবহার করা হচ্ছে।

জানা গেছে, গাঙচিলরাও নাকি ইতিমধ্যে বুঝতে পেরেছে তাদের ঠেকানোর জন্য এই জল-বন্দুক ব্যবহার করা হচ্ছে।

এক হোটেল কর্তৃপক্ষ বলেন, গাঙচিল যখনই দেখছে পর্যটকদের হাতে বন্দুক রয়েছে, তখনই দিক পরিবর্তন করছে তারা। তিনি বলেন, এই বন্দুক ব্যবহারেরও প্রয়োজন নেই। শুধু বন্দুকটি হাতের কাছে রাখলেই কাজ হচ্ছে। গাঙচিল আর কাছে ঘেঁষছে না।

এ সম্পর্কিত আরও পড়ুন শহরে | পর্যটকদের | দেয়া | হচ্ছে | বন্দুক