আর্কাইভ থেকে ইউরোপ

শান্তি আলোচনায় তুরস্কে বসবে ইউক্রেন-রাশিয়া

শান্তি আলোচনায় তুরস্কে বসবে ইউক্রেন-রাশিয়া

তুরস্কের প্রেসিডেন্টের আহ্বানে ইউক্রেনের একটি প্রতিনিধি দল তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছেছে। রাশিয়ার রাষ্ট্রপতির দাপ্তরিক বাসভবন ক্রেমলিন থেকে জানিয়েছে, ইউক্রেন ও রাশিয়ার শান্তি আলোচনা আজ শুরু হতে পারে।

আজ মঙ্গলবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি বাংলা।

বিবিসি জানায়, আজ মঙ্গলবার স্থানীয় সময় ১০টায় এ বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

ইউক্রেনের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান মিখাইল পোডোলিয়াক।

তারা জানান তাদের শীর্ষ অগ্রাধিকার হল যুদ্ধবিরতি নিশ্চিত করা, যদিও এটি সম্ভব কিনা, তা নিয়ে সংশয় রয়েছে। দুই সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে প্রথম এই মুখোমুখি আলোচনা পরিচালনা করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

অন্যান্য বিষয়ের মধ্যে, রাশিয়ার দাবি ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের ইচ্ছা ত্যাগ করতে হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, তিনি এ বিষয়ে আপোষে রাজি।

এছাড়া আলোচনার অন্যান্য ইস্যুগুলোর মধ্যে রয়েছে ইউক্রেনের পূর্বে বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত অঞ্চল এবং ২০১৪ সালে রাশিয়ার অধিকৃত অঞ্চল ক্রিমিয়া।

ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, শান্তি আলোচনার জন্য তুরস্কের প্রেসিডেন্টের প্রস্তাব গ্রহণ করেছেন প্রেসিডেন্ট পুতিন। আর ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি শান্তি আলোচনায় রাজি হলেও সামরিকীকরণ নিয়ে আলোচনা করতে ইচ্ছুক নন বলে জানিয়েছেন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন শান্তি | আলোচনায় | তুরস্কে | বসবে | ইউক্রেনরাশিয়া