আর্কাইভ থেকে বাংলাদেশ

এমকিউএম-পি বের হয়ে যাওয়ায় বিপাকে ইমরান খান

এমকিউএম-পি বের হয়ে যাওয়ায় বিপাকে ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন জোট সরকার থেকে বেরিয়ে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান বা এমকিউএম-পি। এতে বিপাকে পড়েছেন ইমরান খান।

আজ (বুধবার) রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন দলটির কনভেনর খালিদ মকবুল সিদ্দিকি।

তিনি বলেন, বিরোধী জোটে অংশগ্রহণের মাধ্যমে তারা সাধারণ মানুষের ইচ্ছা পূরণ করেছেন। দল বা ব্যক্তি স্বার্থে এই সিদ্ধান্ত নেয়া হয়নি বলে দাবি করেন এই নেতা। খালিদ মকবুল সিদ্দিকি আরও বলেন, বিরোধী জোটের সঙ্গে তাদের একটি চুক্তি হয়েছে।

পাকিস্তানের জাতীয় সংসদে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান বা এমকিউএম-পি'র মোট সাতজন আইনপ্রণেতা রয়েছেন।

দলটি অনাস্থা ভোটে ইমরান খানের পক্ষে থাকবে না বলে আগেই জানিয়েছিল, আজ আনুষ্ঠানিকভাবে তা ঘোষণা করা হলো।

গেলো সোমবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব তোলে বিরোধী দলগুলো। প্রস্তাব পেশ হওয়ার পরই ৩১ মার্চ বিকেল চারটা পর্যন্ত অধিবেশন মুলতবি ঘোষণা করেন ডেপুটি স্পিকার কাসিম খান। স্পিকার আসাদ কায়সার বলেছেন, আগামী শনি ও রোববার এ নিয়ে আবার অধিবেশন শুরু হবে।

পাকিস্তানের সংসদে আসন সংখ্যা ৩৪২। ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটে সফল হতে হলে বিরোধীদের প্রয়োজন পড়বে ১৭২ ভোট। পিটিআই এবং জোট সঙ্গীদের সদস্য রয়েছেন ১৭৬ জন। কিন্তু জোটসঙ্গী মুত্তাহিদা কউমি মুভমেন্ট পাকিস্তান বলেছে, তাদের ৭ জন সদস্য বিরোধীদের পক্ষে ভোট দেবে। যা নিয়ে সংসদে বিরোধীদের মোট সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ১৬৩ জনে।

এমন পরিস্থিতিতে বুধবার জাতির উদ্দেশ্যে ইমরান খানের ভাষণ দেয়ার পরিকল্পনা থাকলেও স্থানীয় সময় সন্ধ্যার দিকে তা বাতিল করা হয়েছে।

পাকিস্তান সেনাবাহিনীর প্রধান এবং দেশটির গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) প্রধানের সঙ্গে বৈঠকের পর ভাষণের পরিকল্পনা বাতিলের ঘোষণা দিয়েছেন তিনি। বুধবার রাতেও সেনাপ্রধান এবং আইএসআই প্রধানের সঙ্গে আবারও বৈঠকে বসার কথা রয়েছে তার।

দেশটিতে দশকের পর দশক ধরে চলে আসা ব্যাপক দুর্নীতি এবং কুসংস্কারের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতি দিয়ে ২০১৮ সালের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পান ইমরান খান। কিন্তু ক্ষমতায় আসার পর থেকে আকাশচুম্বী মূল্যস্ফীতি, রুপির মান পড়ে যাওয়া এবং ক্রমবর্ধমান ঋণের বোঝা সামলাতে ব্যাপক সংগ্রামের মুখোমুখি হয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন এমকিউএমপি | বের | হয়ে | যাওয়ায় | বিপাকে | ইমরান | খান