আর্কাইভ থেকে বাংলাদেশ

রুশদের ন্যাটো নেটওয়ার্ক হ্যাকের চেষ্টা: গুগল

রুশদের ন্যাটো নেটওয়ার্ক হ্যাকের চেষ্টা: গুগল

সম্প্রতি ন্যাটোর নেটওয়ার্ক এবং পূর্ব ইউরোপের বেশ কয়েকটি দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রাশিয়ান হ্যাকাররা প্রবেশের চেষ্টা করেছিল। 

গেলো বুধবার (৩০ মার্চ) গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। 

বিবিসি থেকে জানা যায়, কোল্ড-ড্রাইভার বা ক্যালিস্টো নামে রাশিয়াভিত্তিক একটি গোষ্ঠী কোন দেশের সামরিক বাহিনীকে লক্ষ্য করেছিল- তা রিপোর্টে বলা হয়নি।

প্রতিবেদনে বলা হয়, নতুন ইমেইল অ্যাকাউন্ট তৈরি করে এ অভিযান পরিচালনা করেছিল ওই হ্যাকার গ্রুপ। তবে, ওই অভিযান কী পরিমাণ সাফল্য পেয়েছে, তা জানা যায়নি।

মার্কিন কর্মকর্তারা বারবার সতর্ক করে বলেছে, রাশিয়া এবং রাশিয়া সমর্থিত হ্যাকার গ্রুপগুলি হুমকিস্বরূপ।

তবে পশ্চিমা লক্ষ্যবস্তুতে সাইবার হামলা চালানোর অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন রুশদের | ন্যাটো | নেটওয়ার্ক | হ্যাকের | চেষ্টা | গুগল