আর্কাইভ থেকে বাংলাদেশ

পুনরায় ‘কিয়েভ’ ইউক্রেনের নিয়ন্ত্রণে

পুনরায় ‘কিয়েভ’ ইউক্রেনের নিয়ন্ত্রণে

রাশিয়া সেনা প্রত্যাহারের পর রাজধানী কিয়েভ ও আশপাশের এলাকা পুনরায় নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে ইউক্রেন। ইরপিন ও বুচা শহর এবং কিয়েভের কাছের হোস্টোমেল বিমানবন্দরও ছেড়ে গেছে রুশ বাহিনী।
তবে রুশ বাহিনীর ছেড়ে যাওয়া এলাকাগুলোতে যুদ্ধাপরাধের আলামতও পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে ইউক্রেন। 

বুচা শহরের রাস্তায় কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিকের মরদেহ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখেছেন একাধিক গণমাধ্যমের সাংবাদিককর্মীরা। নিহতদের সবাই পুরুষ। তাদের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে।

এছাড়া ২৮০টি মরদেহসহ গণকবরের সন্ধান পাওয়া কথা বলেছেন বুচা শহরের মেয়র।

ইউক্রেন সেনাবাহিনীর দাবি, পথে ল্যান্ড মাইন পুতে রেখে গেছে রুশ সেনারা। তাই অনিরাপদ কিয়েভের আশপাশ। 

এদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কির দাবি, ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চল দখলে নেয়ার চেষ্টা করছে রাশিয়া।

গেলো শনিবার (২ এপ্রিল) রাতে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, রাশিয়া ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চল দখল করতে চায়। তাদের লক্ষ্য কী? তারা মূলত এসব এলাকায় তাদের শাসন প্রতিষ্ঠা করতে চায়।

এ সপ্তাহের শুরুর দিকে রাশিয়া রাজধানী কিয়েভ এবং উত্তরের শহর চেরনিহিভের আশেপাশে যুদ্ধ বিরতি ঘোষণা করে।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। 

ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

তাসনিয়া রহমান

 

এ সম্পর্কিত আরও পড়ুন পুনরায় | কিয়েভ | ইউক্রেনের | নিয়ন্ত্রণে