আর্কাইভ থেকে বাংলাদেশ

মার্কিন প্রতিবেদনে মিথ্যাচার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

মার্কিন প্রতিবেদনে মিথ্যাচার: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর ক্ষমতার অপব্যবহার ও দুর্নীতিতে সরকারের দায়মুক্তি দেওয়ার যে অভিযোগ তুলেছে সেটিকে মিথ্যাচার বলে অভিহিত করেছেন । পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বুধবার (১৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন,৭৪ পৃষ্টার রিপোর্টটি পর্যালোচনা করে এখন পর্যন্ত যা দেখেছি তাতে মনে হয়েছে- রোহিঙ্গা ইস্যুটিও ভুলভাবে মার্কিন রিপোর্টে তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে রোহিঙ্গা ইস্যুতে ভুল তথ্য এসেছে জানিয়ে শাহরিয়ার আলম বলেন, ‘রোহিঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কতটা আন্তরিক। রোহিঙ্গা প্রশ্নে কেউ যদি আমাদের মানবিকতা শেখাতে আসে আমার মনে হয় তাদের নৈতিক স্খলন হয়েছে। যারা এটা করার চেষ্টা করবেন। আমি বলছি না যে, এ রিপোর্টে করার চেষ্টা করা হয়েছে। কিন্তু রোহিঙ্গা প্রশ্নে আমরা কতটা সিরিয়াস এটা বোঝানোর জন্য করছি।’

ওই প্রতিবেদনে খালেদা জিয়ার মামলার বিষয়টি নিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার বিষয়টিও এখানে নিয়ে আসা হয়েছে। তাকে রাজনৈতিক বন্দি বলা হয়েছে। তিনি তো রাজনৈতিক বন্দি নন। 

আমরা আন্তর্জাতিক অঙ্গনে যতবার এ নিয়ে কথা বলেছি, সেখানে আমরা সব প্রশ্নের উত্তর দিয়েছি। তাকে মানবিক কারণে জেল থেকে মুক্তি দিয়ে বাসায় থাকতে দেওয়া হয়েছে। এ বিষয়ে তার বিদেশে যাওয়ার প্রশ্নটাও অমূলক ছিল। 

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন মার্কিন | প্রতিবেদনে | মিথ্যাচার | পররাষ্ট্র | প্রতিমন্ত্রী