আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রেসিডেন্টের বিরুদ্ধে অনশনে লঙ্কান সাবেক ক্রিকেটার

প্রেসিডেন্টের বিরুদ্ধে অনশনে লঙ্কান সাবেক ক্রিকেটার

ঋণে জর্জরিত শ্রীলঙ্কা অর্থনৈতিক সঙ্কটে এখন পুরোপুরি বিধ্বস্ত একটি দেশ। জ্বালানি নেই, বিদ্যুৎ নেই, সর্বোপরি খাবার নেই। যে কারণে দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে তাই চলছে জনগণের তুমুল বিক্ষোভ।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও ঋণের ভারে দ্বৈত সংকটে পড়েছে শ্রীলঙ্কা। অর্থনৈতিক সংকট যত বাড়ছে ততই দেশটির জনগণের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। জ্বালানি নেই, বিদ্যুৎ নেই, সর্বোপরি খাবার নেই। যে কারণে দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে চলছে জনগণের তুমুল বিক্ষোভ।

শুক্রবার (১৫ এপ্রিল) প্রেসিডেন্ট গোটাবায়ার কার্যালয়ের অদূরে, গল ফেস নামক উন্মুক্ত স্থানে অনশনে বসেন প্রাসাদ। রাজাপাকসের বিরোধীরাও ধীরে ধীরে যোগ দেন তার সঙ্গে। পরে সাংবাদিকদের প্রাসাদ বলেন, ‘ওই বোমার হামলায় নিহত সমস্ত নির্দোষ মানুষের জন্য দায়ীদের বিচার চাই।’

আর্থিক পরিস্থিতির উন্নতি দাবি জানিয়ে এবং তিন বছর আগে হওয়া ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলার বিচার চেয়ে ২৪ ঘণ্টার অনশনে বসেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ধামিকা প্রাসাদ। শ্রীলঙ্কায় চলমান সরকার বিরোধী আন্দোলনকারীরাও সমর্থন জানিয়েছেন ধামিকা প্রাসাদের এই অনশনে।

ইস্টারের হামলার তদন্ত নিয়ে অনেক বিতর্ক হয়েছে। স্থানীয় ক্যাথলিক গির্জার দাবি, সরকার জোর করে তদন্ত ধামচাপা দিতে চেয়েছে। বিচারের দাবি চেয়ে সরব কলম্বোর আর্চবিশপ ম্যালকম রঞ্জিতও। সেই দাবিতে সরব হলেন প্রাসাদও। শুক্রবার স্থানীয় মানুষের সঙ্গে তার অনশনে বসার ছবি নেটমাধ্যমে ছড়িয়ে পড়ে।

দেশের হয়ে ২০০৬ থেকে ২০১৫ পর্যন্ত খেলেছেন ডানহাতি ফাস্ট মিডিয়াম প্রাসাদ। ২৫টি টেস্ট এবং ২৪টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। নিয়েছেন যথাক্রমে ৭৫ এবং ৩২টি উইকেট।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন প্রেসিডেন্টের | বিরুদ্ধে | অনশনে | লঙ্কান | সাবেক | ক্রিকেটার