আর্কাইভ থেকে বাংলাদেশ

ডনবাসে রাশিয়ার ব্যাপক হামলা

ডনবাসে রাশিয়ার ব্যাপক হামলা

রাশিয়া পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে নরক পরিস্থিতি বিরাজ করছে। ঐ অঞ্চলটি দখল করতে বড় পরসিরে রাশিয়া আক্রমণ শুরু করেছে। জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

আজ মঙ্গলবার (১৯ এপ্রিল) সংবাদমাধ্যম বিবিসি রাশিয়া-ইউক্রেন এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

জেলেনস্কি বলেন, তারা এখন নিশ্চিত রাশিয়ান সৈন্যরা ডনবাসের জন্য যুদ্ধ শুরু করেছে, যার জন্য তারা দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিচ্ছিল। রাশিয়ান সেনাবাহিনীর একটি বড় অংশ এখন এ হামলায় নিয়োজিত রয়েছে।

তিনি বলেন, এখানে যতই রুশ সৈন্য আনা হোক না কেন, নিজেদের রক্ষা করতে তারা যুদ্ধ করবেনই।

এদিকে ডনবাসের লুহানস্ক অঞ্চলের গভর্নর সার্গেই গেইদাই ফেসবুকে লিখেছেন, নরক পরিস্থিতি বিরাজ করছে। কিছু শহরে বিরতিহীন লড়াই চলছে। আক্রমণ শুরু হয়েছে। যে বিষয়ে আমরা কয়েক সপ্তাহ ধরে বলেছি। রুবিঝনে এবং পোপাসনা শহরে নিরবচ্ছিন্ন লড়াই চলছে।

জেলেনস্কির চিফ অফ স্টাফ আন্দ্রি ইয়ারমাক বলেন, ডনবাসে হামলার মধ্যে দিয়ে যুদ্ধের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে।

ইউক্রেনীয়দের উদ্দেশে ইয়ারমাক টেলিগ্রামে লিখেন, আমাদের সেনাবাহিনীর ওপর বিশ্বাস রাখুন, আমরা খুবই শক্তিশালী।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ২০০৮ সাল থেকে আবেদন করে ইউক্রেন। মূলত, এ নিয়েই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। 

তবে সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহারে চাপ প্রয়োগ করতে যুদ্ধ শুরুর দুই মাস আগ থেকেই ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রাখে মস্কো। কিন্তু এই কৌশল কোনো কাজে না আসায় গেলো ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া। ঠিক তার দুদিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ডনবাসে | রাশিয়ার | ব্যাপক | হামলা