আর্কাইভ থেকে বাংলাদেশ

ইলহানের আজাদ কাশ্মীর সফরে, দিল্লির নিন্দা

ইলহানের আজাদ কাশ্মীর সফরে, দিল্লির নিন্দা

মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ওমর তার চার দিনের ব্যক্তিগত সফরে গত বুধবার তিনি ইসলামাবাদ পৌঁছান। বৃহস্পতিবার (২২ এপ্রিল) পাকিস্তাননিয়ন্ত্রিত আজাদ কাশ্মীর এলাকা সফর করেন ইলহান। তার এই সফরে নিন্দা জানায় ভারত । 

 ইলহান পাকিস্তাননিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের প্রেসিডেন্ট ব্যারিস্টার সুলতান মাহমুদ চৌধুরীসহ অন্য নেতাদের সঙ্গেও বৈঠক করেন। বৈঠকে তিনি, যুক্তরাষ্ট্রের এ বিষয়ে আরও বেশি মনোযোগ দেওয়া উচিত এ কথা বলেন ।

তিনি ২০ এপ্রিল থেকে পাকিস্তান সফর করছেন। চার দিনের এ সফরে তিনি ইতোমধ্যে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার উত্তরসূরি শাহবাজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

এ সফরে ইমরানের সঙ্গে ইলহানের বৈঠক নিয়ে পাকিস্তানে নতুন বিতর্ক শুরু হয়েছে। কারণ পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান দাবি করে আসছেন, তাকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ছিল।

এ দিকে ইলহানের পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা সফরের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে নয়াদিল্লির এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চান সাংবাদিকেরা। জবাবে তিনি বলেন, এটা নিন্দনীয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এমন একজন রাজনীতিবিদ যদি তার দেশে বসে তার সংকীর্ণ রাজনীতির চর্চা করতে চান, তা হলে সেটি তার ব্যক্তিগত বিষয় হতে পারে। কিন্তু এ চর্চার অনুসরণে আমাদের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করা হলে তা আমাদের বিষয় হয়ে ওঠে। বিষয়টি নিন্দনীয়।


এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ইলহানের | আজাদ | কাশ্মীর | সফরে | দিল্লির | নিন্দা