আর্কাইভ থেকে রূপচর্চা

চমক দেখতে চুল ভিজান বিয়ারে

চমক দেখতে চুল ভিজান বিয়ারে
বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে চুলের নানা সমস্যা। পাকা চুল, চুল পড়ে যাওয়া, ডগা ফেটে যাওয়া বা স্প্লিট এন্ডস, কিছু না কিছু লেগেই থাকে। রাসায়নিক পদার্থ যুক্ত শ্যাম্পু, ঘন ঘন রং করা, ড্রাই শ্যাম্পু ব্যবহার করা, বেশি গরম পানিতে গোসল করা, এসব নানা কারণের জন্য চুলের ডগা ফেটে বা ছিঁড়ে যায়। তারপর যথারীতি ঝরতে থাকে চুল।
চুলের-যত্ন
চুলের-যত্ন
চুলের যেকোনও সমস্যা হলে অনেকে চুল কেটে ফেলেন। কিন্তু বিকল্প হিসেবে কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন-

বিয়ার

অনেকেরই পছন্দের পানীয় হল এই বিয়ার। আপনি কি জানেন বিয়ার চুলের জন্যেও উপকারী? বিয়ার চুলের আর্দ্রতা বজায় রেখে স্ক্যাল্পের শুষ্ক হয়ে যাওয়ার সমস্যাও দূর করে। তবে চুলে যেকোনও বিয়ার নয় একমাত্র ফ্ল্যাট বিয়ার ব্যবহার করতে হবে। শ্যাম্পু করার পর কিছুটা বিয়ার নিয়ে চুলটা ভিজিয়ে রাখুন বা ঢেলে নিতে পারেন। কিছুক্ষণ ভিজিয়ে রেখে দিন তারপর ভাল করে পানি দিয়ে ধুয়ে নিন।

চুলে তেল লাগানো
চুলে তেল লাগানো

নারকেল তেল

চুলের সমস্যার হাত থেকে বাঁচতে সপ্তাহে অন্তত তিনদিন নারকেল তেল দিয়ে ভালমতো স্ক্যাল্প ম্যাসাজ করুন। প্রথমে নারকেল তেলটা ভাল করে গরম করে নিন, তার মধ্যে অল্প মেথি দিয়ে ভিজিয়ে রাখুন খানিকক্ষণ। এবার মেথি ভেজানো নারকেল তেল নিয়ে ভাল করে মালিশ করুন। ২ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন চুল ঘন হওয়ার পাশাপাশি চুলের সমস্যাও অনেকটা মিটে যাবে।

ডিমের কুসুম

চুলের যত্ন নিতে ঘরোয়া উপায়ে তৈরি হেয়ার মাস্ক খুবই উপকারী। ডিম চুল আরও নরম করে তুলতে সাহায্য করার পাশাপাশি চুলের ফ্রিজিনেজও কম করে। ডিমের হলুদ অংশ এবং সাদা অংশ দুটোই ব্যবহার করা যায় চুলে। ডিমের মধ্যে থাকা প্রোটিন চুলের দুমুখো সমস্যা দূর করতে সাহায্য করবে। চুলে প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে ডিমের কুসুম এবং চুলকে গোড়া থেকে মজবুত করে তোলে।
চুলে-ডিমের-প্যাক
চুলে-ডিমের-প্যাক
হেয়ার মাস্ক বানানোর জন্য একটা পাত্রে আমন্ড অয়েল, অলিভ অয়েল, মধু আর ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে নিলেই আপনার ঘরোয়া হেয়ার মাস্ক তৈরি। এবার সেই মাস্ক চুলে লাগিয়ে অন্তত ৩০ মিনিট মতো রাখুন। শুকিয়ে গেলে ঈষদোষ্ণ পানি দিয়ে শ্যাম্পু করে নিন।    

এ সম্পর্কিত আরও পড়ুন চমক | দেখতে | চুল | ভিজান | বিয়ারে