আর্কাইভ থেকে বাংলাদেশ

ঊর্ধ্বমুখী দামে অস্বস্তিতে ক্রেতারা

ঊর্ধ্বমুখী দামে অস্বস্তিতে ক্রেতারা

গেলো বৃহস্পতিবার (০৫ মে) সয়াবিন তেল লিটার প্রতি ১৯৮ টাকায় বিক্রয় মূল্য নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। যা আগামীকাল (শনিবার) থেকে কার্যকরের নির্দেশ দেওয়া থাকলেও, আজ শুক্রবার (০৬ মে) থেকেই এর প্রভাব পড়তে  শুরু করেছে বাজারে।

ঈদের পর প্রথম শুক্রবার বলে কথা, বাজারে অতোটা ভিড় নেই বাজারে। যারাই এসেছেন তারা ঢাকায় ঈদ করেছেন বলেই টুকটাক পণ্য কিনতে এসেছেন।    

ঈদের রেশ এখনো আছে। কিন্তু ক্রেতাদের মুখে আনন্দ অতোটা নেই। কারণ শুধু সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি। বৃহস্পতিবার (০৫ মে) বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেল খুচরা পর্যায়ে ১শ’৬০ টাকা থেকে বাড়িয়ে ১শ’৯৮ টাকা নির্ধারণ করা হয়। আর খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১শ’৩৬ টাকা থেকে বাড়িয়ে ১শ’৮০ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে খোলা পাম তেল প্রতি লিটার ১শ’৩০ টাকা থেকে বাড়িয়ে ১শ’৭২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর প্রভাব পড়েছে অন্যান্য পণ্যতেও। রাজধানীর কারওয়ান বাজারের কাঁচাবাজারে ঘুরে দেখা যায়, পর্যাপ্ত সরবরাহ না থাকার অজুহাতে দাম বেড়েছে সব ধরনের সবজির। বিশেষ  করে প্রতি কেজি পেঁপে বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকা দরে।

বিক্রেতারা বলেন, এক দিকে ঈদের ছুটি অন্যদিকে বাজারে মাল না আসায় সবজির দাম একটু বেশি। এছাড়া নতুন পেঁপে এখনো বাজারে না উঠায় দাম বেশি যাচ্ছে।

দেখে গেছে, বাজারে প্রতি কেজি ঢেঁড়স ৫০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ৬০ থেকে ৮০ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, কাকরল ৬০ থেকে ৭০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ৫০ টাকা, করোলা ৬০ থেকে ৭০ টাকা, গাজর ১২০ টাকা, ধন্দুল ৫০ টাকা , কাঁচামরিচ ১০০ থেকে ১২০ টাকা, ঝিঙ্গা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়াও লাউ প্রতি পিস ৭০ টাকা, ফুলকপি প্রতি পিস ৬০ টাকা।

মাছের দাম ইলিশ কেজি প্রতি ১৮০০ থেকে ২২০০ টাকা, গলাদা  চিংড়ি ১৪০০ টাকা, রুই ২০০০ টাকা, ব্রয়লার  মুরগি ১৮০ টাকা, সোনালি মুরগি ৩১০ টাকা।

মেঘ হাসান

এ সম্পর্কিত আরও পড়ুন ঊর্ধ্বমুখী | দামে | অস্বস্তিতে | ক্রেতারা