আর্কাইভ থেকে বাংলাদেশ

ফেয়ার নির্বাচন বুঝিয়েছেন নাকি ‘ফেয়ার এন্ড লাভলী’!

ফেয়ার নির্বাচন বুঝিয়েছেন নাকি ‘ফেয়ার এন্ড লাভলী’!

ওবায়দুল কাদেরের কথা শুনে মনে হয় তিনি শুধু আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নন, বিএনপিরও বোধ হয় উপদেষ্টা। তিনি সর্বদা বিএনপিকে নিয়ে যে চিন্তায় থাকেন তাতে মনে হয় তিনি আরও বেশী অসুস্থ হয়ে পড়বেন। তিনি ফেয়ার নির্বাচন বলতে ‘ফেয়ার এন্ড লাভলী’র কথা বুঝিয়েছেন কি না তা বোধগম্য নয়। বললেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ সোমবার (৯ মে) সকালে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

রিজভী বলেন, ফেয়ার নির্বাচনের একটি আওয়ামী ভার্সন রয়েছে যা ১৪ বছরে দেশের মানুষ দিব্যচোখে অবলোকন করেছে। তার ফেয়ার নির্বাচনের সংজ্ঞা অনুযায়ী সুষ্ঠু ভোট হলো-সন্ত্রাসের রাজত্ব কায়েম করে জনগণকে কাবু করতে সকল শক্তি নিয়োগের মাধ্যমে ২০১৪ সালের ৫ জানুয়ারির বিনা ভোটের নির্বাচন এবং ২০১৮ সালের নিশিরাতের নির্বাচন।

তিনি আরও বলেন, নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে গেলে প্রতারণার ফাঁদে পড়তে হবে। আওয়ামী লীগের নেতারা যা বলছে-তা মিথ্যা, প্রতারণার কথা বলছে। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনে জনগণ যাকে ভোট দেবে তারাই ক্ষমতায় আসবে।

বিএনপির এ নেতা বলেন, বহুদেশ এই পদ্ধতি চালু করেছিল। কিন্তু ক্রটির কারণে পরে তা বাতিল করে দিয়েছে। আর আমাদের বর্তমান সরকার যে ইভিএমে ভোট করার কথা বলছে, নির্বাচন নিয়ে কথা বলছে, এটা করার তাদের কোনও অধিকারই নেই। কারণ তারা স্বচ্ছ নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় নেই। তারা জোর করে ক্ষমতায় আছে।

তিনি আরও বলেন, আমরা যে স্বচ্ছ-নিরপেক্ষ নির্বাচনের কথা বলছি, সেটা ব্যালট পেপারের মাধ্যমে দিতে হবে।     

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন ফেয়ার | নির্বাচন | বুঝিয়েছেন | নাকি | ফেয়ার | এন্ড | লাভলী