লাইফস্টাইল

ত্বকের ধরন অনুযায়ী সঠিক ক্লেনজার কীভাবে নির্বাচন করবেন

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

সবাই জানে যে ত্বক পরিষ্কার রাখার জন্য ক্লেনজার বা ফেইস ওয়াশ কতটা জরুরি। কিন্তু সঠিক ক্লেনজার নির্বাচন করতে গিয়ে অনেকেই কনফিউজড হয়ে পড়েন। আজকে আমরা আলোচনা করবো, কিভাবে ত্বকের ধরন অনুযায়ী সঠিক ক্লেনজার বেছে নিতে হবে।

ত্বকের যত্নে প্রথম ধাপ: ক্লেনজিং

মুখমন্ডলপরিষ্কার করতে কোনো একটি পণ্য ব্যবহার করলেই চলে না।  ত্বকের ধরন ও সমস্যা অনুযায়ী ক্লেনজার নির্বাচন করা জরুরি। ভুল ক্লেনজার ব্যবহার করলে ত্বক শুষ্ক বা অতিরিক্ত তৈলাক্ত হয়ে যেতে পারে, যা ত্বকের বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে।

ত্বকের ধরন অনুযায়ী সঠিক ক্লেনজার

১.সব ধরনের ত্বকের জন্য: যদি ক্লেনজারের প্যাকেজিংয়ে ‘সুইটেবল ফর অল স্কিন টাইপস’ লেখা থাকে, তা হলে এটি সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত। এই ক্লেনজারগুলো ফোমিং, জেল বা ক্রিম টাইপ হতে পারে। এগুলো ত্বকের প্রাকৃতিক তেল পুরোপুরি মুছে ফেলে না, আর ত্বককে অতিরিক্ত ময়েশ্চারাইজও করে না।

২.অয়েলি ও কম্বিনেশন ত্বকের জন্য: যাদের ত্বকে অতিরিক্ত তেল উৎপন্ন হয়, তাদের জন্য পোরস ডিপলি ক্লিন করে, অয়েল কন্ট্রোল করে এমন ক্লেনজার প্রয়োজন। ফোম বেইজড ক্লেনজার ত্বককে লং টাইম ম্যাট ও অয়েল ফ্রি রাখতে সাহায্য করে। স্যালিসাইলিক অ্যাসিডযুক্ত ক্লেনজার সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

৩.শুষ্ক ত্বকের  জন্য: শুষ্ক ত্বকের জন্য পি এইচ ব্যালেন্সড, সোপ ফ্রি ফর্মুলা ও ময়েশ্চারাইজিং উপাদানসমৃদ্ধ ক্লেনজার ব্যবহার করা উচিত। ক্রিম বা জেল বেইজড ফেইস ওয়াশ বেছে নিন যা ত্বককে অতিরিক্ত শুষ্ক করবে না।

৪.ডিহাইড্রেটেড ত্বকের জন্য: ডিহাইড্রেটেড ত্বকের জন্য হায়ালুরোনিক অ্যাসিড বেইজড, পি এইচ ব্যালেন্সড ক্লেনজার নির্বাচন করুন। এই ধরনের ক্লেনজার ত্বককে হাইড্রেট ও নারিশ করবে।

৫.ব্রণযুক্ত ত্বকের জন্য: যাদের ব্রণের সমস্যা আছে,তাদের দুই ধরনের ক্লেনজার রাখা উচিত। একদিকে স্যালিসাইলিক অ্যাসিড বা বেনজোয়েল পারঅক্সাইডযুক্ত ক্লেনজার, অন্যদিকে মাইল্ড ক্লেনজার।

৬.সেনসিটিভ স্কিনের জন্য: সেনসিটিভ ত্বকের জন্য আর্টিফিশিয়াল কালার ও প্যারাবেনহীন ক্লেনজার ব্যবহার করা উচিত। মাইল্ড সারফেকট্যান্টযুক্ত, পি এইচ ব্যালেন্সড ক্লেনজার বেছে নিন।

অয়েল বেইজড ক্লেনজার

অয়েল বেইজড ক্লেনজার মেকআপ, সানস্ক্রিন ইত্যাদি সহজে মুছে ফেলতে সাহায্য করে। ডাবল ক্লেনজিংয়ে প্রথমে অয়েল বেইজড ক্লেনজার ব্যবহার করুন, তারপর ওয়াটার বেইজড ক্লেনজার দিয়ে ফেইস ক্লিন করুন। মাইসেলার ওয়াটারও একটি ভালো অপশন হতে পারে, যা সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত।

এখন আপনার ত্বকের ধরন অনুযায়ী সঠিক ক্লেনজার নির্বাচন করা আরো সহজ হয়ে গেলো। আরো বিস্তারিত জানার জন্য সাজগোজের শপগুলোতে যেতে পারেন।

জেডএস/