লাইফস্টাইল

সকালে শরীরচর্চার ৫টি অবিশ্বাস্য সুবিধা

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

আপনি হয়তো ভাবছেন ঠিক কোন সময়ে শরীরচর্চা করা উচিত।  সকাল নাকি বিকেলে? আসুন জেনে নেয়া যাক কেন সকালে ব্যায়াম করা আপনার শরীরের জন্য সবচেয়ে ভালো।

সকালে ব্যায়ামের ৫টি উপকার:

১. মেজাজ ফুরফুরে হয় : সকালে ব্যায়াম করলে সারাদিন আপনার মেজাজ ভালো থাকে। গবেষণায় দেখা গেছে, ব্যায়াম করার সময় মস্তিষ্কে এন্ডোরফিন হরমোন নিঃসরণ হয়। এই হরমোন আপনার মনকে সতেজ ও আনন্দিত রাখে।

২. মেটাবলিজম বাড়ায়: সকালে ব্যায়াম বা হাঁটাহাঁটি করলে আপনার হজম ক্ষমতা বৃদ্ধি পায়।  বিশেষ করে স্থূলতা সমস্যায় ভোগা ব্যক্তিদের জন্য সকাল বেলা ব্যায়াম অত্যন্ত উপকারী।  এটি শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।

৩. কাজে ফোকাস বাড়ে: সকালে ব্যায়াম করলে, দিনের কাজে ক্লান্তি কম লাগে। এটি আপনাকে দ্রুত ও মনোযোগীভাবে কাজ করতে সাহায্য করে।

৪. হার্ট ভালো রাখে: বিকেলের পরিবর্তে সকালে ব্যায়াম করলে হার্টের স্বাস্থ্য ভালো থাকে।  ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির মতে, সকালের সক্রিয়তা হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমিয়ে দেয়।

৫. ভালো ঘুম হবে: প্রতিদিন সকালে ব্যায়াম করলে সারাদিনের শেষে ঘুমের সমস্যা কমে যায়।  রাতে ঘুম না হওয়ার সমস্যা থাকলে সকালে ব্যায়াম করে দেখতে পারেন, এতে উপকার পাবেন।

গবেষণায় জানা যায়

ওবেসিটি জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, সকালে খালি পেটে ব্যায়াম করলে ওজন কমানো সহজ হয় এবং শরীর থাকে সতেজ।  সকাল ৭টা থেকে ৯টার মধ্যে ব্যায়াম করলে এসব সুবিধা পাওয়া যায়।

শরীরচর্চার জন্য সকালকেই বেছে নিন।  সুস্থ থাকার জন্য সকালে ব্যায়াম করা অভ্যাসে পরিণত করুন এবং এই সুবিধাগুলো উপভোগ করুন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন শরীরচর্চা | সকালে