আর্কাইভ থেকে হলিউড

পর্দা উঠল ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের

পর্দা উঠল ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের

ফ্রান্সের কান শহরে পর্দা উঠেছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের। আসরে বিশ্বের বিভিন্ন দেশের তারকাদের মেলা বসবে। ইতোমধ্যেই বিভিন্ন দেশ থেকে হাজির হয়েছেন নির্মাতা, অভিনয়শিল্পী, সাংবাদিক, প্রযোজক, তারকা এবং শুধুমাত্র চলচ্চিত্র ভক্তরা।

১৯৪৬ সালে সর্বপ্রথম কান চলচ্চিত্র উৎসবের পর্দা ওঠে। ১৭ মে বাংলাদেশ সময় রাত ১১টা ১৫ মিনিটে পর্দা উঠল এবারের আসরের। প্রতিবারের মতো এবারও ফ্রান্সের কান শহরে বসেছে এই জমকালো আয়োজন। ৭৫তম এই আসরেও বাংলাদেশ থেকে সাংবাদিক, লেখক, অভিনয়শিল্পীরা ইতোমধ্যেই ফ্রান্সের কানে অবস্থান করছেন।

৭৫তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঞ্চে বড় পর্দায় ভিডিওতে তিনি হাজির হলে উপস্থিত সবাই তাকে দাঁড়িয়ে সম্মান জানান। ইউক্রেনের সাবেক এই অভিনেতা নিজের ভাষণে রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিশ্বজুড়ে সবার সমর্থনের আবেদন জানিয়েছেন।

এ ছাড়াও চলচ্চিত্রে যুদ্ধ ও স্বৈরশাসকদের তুলে ধরতে ‘দ্য গ্রেট ডিক্টেটর’ ও ‘অ্যাপোক্যালিপস নাউ’র মতো ছবির উদাহরণ টেনেছেন জেলেনস্কি।

৭৫তম আসরে পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে উদ্বোধনী অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন বেলজিয়ান-ফ্রেঞ্চ অভিনেত্রী ভার্জিনি এফিরা। তিনি একজন কৌতুকাভিনেতা, সাংবাদিক এবং টিভি উপস্থাপিকাও। ইতোমধ্যেই লাল গালিচা হয়ে অনুষ্ঠানটিতে কয়েক হাজার সাংবাদকিরে মুখোমুখি হয়ে প্রবেশ করছেন নামিদামি সব তারকারা।

এবারের কান চলচ্চিত্র উৎসব চলবে ২৮ মে পর্যন্ত। এবার প্রতিযোগিতা বিভাগে থাকছে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। স্বর্ণপামের জন্য লড়বে সিনেমাগুলো। এ ছাড়া আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা।

এবার কান উৎসবে থাকছে বাংলাদেশের দুটি সিনেমা। মার্শে দ্যু ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা ‘মশারি’। এ ছাড়া উৎসবে প্রদর্শিত হবে ‘মুজিব: একটি জাতির রূপকার’বায়োপিকের ট্রেলার। ৯০ সেকেন্ডের ট্রেলারটির প্রিমিয়ার হবে এবারের আয়োজনে। সংশ্লিষ্ট সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) ভারতের প্যাভিলিয়নে দেখা হবে ট্রেলারটি।

প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। এ ছাড়া বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এ ছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। এবারের আসরের উদ্বোধনী সিনেমা মিশেল আজানাভিসুস পরিচালিত ‘ফাইনাল কাট’।

৭৫তম কান চলচ্চিত্র উৎসবে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবার বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মানজনক এই আয়োজনে থাকছেন তিনি। উৎসবের তৃতীয় দিন (১৯ মে) রেড কার্পেটে উপস্থিত থাকবেন বিধান রিবেরু। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন।

এ সম্পর্কিত আরও পড়ুন পর্দা | উঠল | ৭৫তম | কান | চলচ্চিত্র | উৎসবের