আর্কাইভ থেকে বাংলাদেশ

বিএসইসি ৫ লাখ ডলারের কেবলস রপ্তানি করল চীনে

বিএসইসি ৫ লাখ ডলারের কেবলস রপ্তানি করল চীনে

শিল্প মন্ত্রণালয়ের অধীন ইসিএল ৫ লাখ ডলারের কেবলস রপ্তানি করেছে। চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএনটিআইসি) এর নিকট করোনা পরবর্তীতে এসব রপ্তানি করা হয় ।

এ বিষয়ে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি)'র চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঁইয়া এনডিসি বলেন,  করোনাভাইরাসের মধ্যে বিএসইসির আওতাধীন ইস্টার্ণ কেবলস লিমিটেডসহ সকল কারখানা স্বাস্থ্যবিধি মেনে চালু রাখা হয়েছিল। বিএসইসির প্রতিষ্ঠান কেবলস রপ্তানির মাধ্যমে দেশে ৫ লাখ ২৪ হাজার ডলার নিয়ে এসেছে। এটা সত্যিকার অর্থে সরকারি প্রতিষ্ঠানের জন্য অনেক বড় ব্যাপার।

এ ছাড়াও তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-৪১ বাস্তবায়নে বিএসইসির আওতাধীন সকল প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে। বিএসইসির নিয়ন্ত্রণাধীণ ১৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৯টি চলমান রয়েছে। বন্ধ শিল্প প্রতিষ্ঠানগুলো পর্যায়ক্রমে চালু করার পরিকল্পনা নিয়ে কার্যক্রম শুরু করা হয়েছে। বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) এ বিএসইসির ৩০ ভাগ শেয়ার রয়েছে। বিএইচএল জাপানি ব্রান্ডের বিভিন্ন মডেলের মোটরসাইকেল উৎপাদন ও বাজারজাত করে থাকে। দেশে মোটরসাইকেল বাজার স্থিতিশীল রাখতে প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসি'র অধীন প্রতিষ্ঠানগুলোকে লাভজনক ও রপ্তানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে পুরাতন মেশিনারিজ আধুনিককরণ (বিএমআরই) এবং চলমান প্রকল্পের কাজ যথা সময়ে শেষ করার জন্য পরিকল্পনা অনুযায়ী কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসিএলের ব্যবস্থাপনা পরিচালক জনাব মো. আবুল কালাম আজাদ বলেন, ইস্টার্ণ কেবল লিমিটেডকে অধিক লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সকল রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানকে সরাসরি ক্রয় পদ্ধতির (ডিপিএম) মাধ্যমে ইস্টার্ণ ক্যাবলস লিমিটেডে এ উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাক্টর ক্রয় করার আহ্বান জানান।

তিনি বলেন ইস্টার্ণ ক্যাবলস আর্ন্তজাতিকভাবে স্বীকৃত ও গুণগতমানে দেশের সেরা কেবলস। নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ চালু রাখতে শর্ট সার্কিটজনিত দুর্ঘটনা এবং অগ্নিকাণ্ডের ঝুঁকি এড়াতে ইস্টার্ণ ক্যাবলসের বিকল্প নেই।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন বিএসইসি | ৫ | লাখ | ডলারের | কেবলস | রপ্তানি | করল | চীনে