আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশকে সুরক্ষিত রাখতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়েছি : প্রধানমন্ত্রী

দেশকে সুরক্ষিত রাখতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়েছি : প্রধানমন্ত্রী

সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়েই আমরা এগিয়ে যাচ্ছি, বাংলাদেশকে যাতে আমরা সুরক্ষিত করতে পারি। শুধু আজকের জন্য না, আমাদের আগামী প্রজন্মের জন্য বাংলাদেশ যেন টেকসই হয়, অর্থনৈতিক অবস্থার উন্নতি হয় এবং অর্থনৈতিক সমৃদ্ধি আমরা অর্জন করতে পারি। বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার (২৬ মে) ‘বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ ইন্টারন্যাশনাল কনফারেন্স: ইস্যুস অ্যান্ড চ্যালেঞ্জেস অব ইমপ্লিমেন্টেশন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে (ভার্চুয়াল) তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের এমন একটি ভৌগোলিক অবস্থান- প্রতিনিয়ত আমাদের প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে মোকাবিলা করে চলতে হয়। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙন, লবণাক্ততা, পাহাড়ধস—প্রতিনিয়ত আমাদের মোকাবিলা করতে হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত দুর্যোগ মোকাবিলা নীতিমালা আমরা অনুসরণ করে চলি।

শেখ হাসিনা বলেন, ব-দ্বীপ পরিকল্পনা একটি তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানভিত্তিক টেকনো ইকোনমিক মহাপরিকল্পনা পর্যায়ক্রমিক বাস্তবায়নে ২০২৫ সাল নাগাদ জিডিপির প্রায় ২ দশমিক ৫ শতাংশ অর্থের প্রয়োজন হবে। ফলে অর্থায়ন থেকে শুরু করে জ্ঞান, প্রযুক্তি ও অভিজ্ঞতা বিনিময়ের প্রতিটি ক্ষেত্রে আমাদের বন্ধুপ্রতিম দেশ এবং উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণ একান্তভাবে অপরিহার্য।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বিবেচনায় নিয়ে ডেল্টা প্ল্যান-২১০০ বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশ একটি ব-দ্বীপ। এই ব-দ্বীপ আমাদের এমনভাবে গড়ে তুলতে হবে যাতে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুন্দরভাবে বাঁচতে পারে। সেদিকে লক্ষ্য রেখেই আমরা পদক্ষেপ নিয়েছি।

শেখ হাসিনা বলেন, আমাদের নদীমাতৃক দেশ, আমাদের দেশে প্রায় ৭০০ নদী আছে। তাছাড়া আমাদের জলাভূমি আছে। সবচেয়ে বড় কথা হলো, জলবায়ু পরিবর্তনের অভিঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে বাংলাদেশ। অথচ জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ কোনোমতেই দায়ী নয়।

প্রধানমন্ত্রী বলেন, ডেল্টা প্ল্যান আমরা এই কারণে নিয়েছি, যাতে শতবছরে বাংলাদেশ টেকসই হয়। আমরা চাই আমাদের দেশটা এগিয়ে যাবে, আরও উন্নত হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন দেশকে | সুরক্ষিত | রাখতে | সুদূরপ্রসারী | পরিকল্পনা | নিয়েছি | | প্রধানমন্ত্রী