আর্কাইভ থেকে বাংলাদেশ

বার কাউন্সিল নির্বাচন: আওয়ামী লীগ ১০, বিএনপি ৪

বার কাউন্সিল নির্বাচন: আওয়ামী লীগ ১০, বিএনপি ৪

দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক ও তদারক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে মোট ১৪ পদের বিপরীতে সাধারণ ৭টি আসনের মধ্যে ৪টি, গ্রুপভিত্তিক ৭টির মধ্যে ৬টিসহ ১০টি পদে জয়ী হয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ মনোনীত প্রার্থীরা।

রোববার (২৯ মে) দিবাগত রাত ৩টার দিকে কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ ফলাফল ঘোষণা করেন।

এদিকে বিএনপি-জামায়াত সমর্থকদের নীল প্যানেল সাধারণ আসনে ৩টি এবং গ্রুপ আসনে একটি পদে জয় লাভ করেছে।

সরকার সমর্থকদের সাদা প্যানেল থেকে সাধারণ আসনে বিজয়ীরা হলেন- অ্যাডভোকেট মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৭৪৩৩ ভোট), অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান (১৭৯৩ ভোট), অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল (১৬৮৪৪ ভোট), অ্যাডভোকেট মো. রবিউল আলম বুদু (১৫২৭ ভোট)। 

এ প্যানেলের গ্রুপ আসনে বিজয়ী ৬ প্রার্থী হলেন- ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতে (গ্রুপ-এ) আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো. আব্দুর রহমান।

এদিকে সাধারণ আসনে বিএনপিপন্থীদের বিজয়ী তিন প্রার্থী হলেন- ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন (১৬৮১১ ভোট), ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল (১৫৯৬৫ ভোট) ও অ্যাডভোকেট জয়নুল আবেদীন (১৪৭৯৬ ভোট)। এ প্যানেল থেকে গ্রুপ আসনে একমাত্র বিজয়ী প্রার্থী হচ্ছেন বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

উল্লেখ্য, গেলো ২৫ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারাদেশের ৯৩ কেন্দ্রের ১৬৪ বুথে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও পড়ুন বার | কাউন্সিল | নির্বাচন | আওয়ামী | লীগ | ১০ | বিএনপি | ৪