আর্কাইভ থেকে বাংলাদেশ

বিশ্বে করোনায় নতুন মৃত্যু ১৪০৯

বিশ্বে করোনায় নতুন মৃত্যু ১৪০৯

করোনায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত কখনো কমছে আবার কখনো বাড়ছে। গেলো ২৪ ঘণ্টায় নতুন করে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১ হাজার ৪০৯ জন। মোট মৃত্যু হয়েছে ৬৩ লাখ ১৫ হাজার ৬৩১ জনের। নতুন শনাক্ত হয়েছেন ৫ লাখ ৬৯ হাজার ৭১৪ জন।

আজ বৃহস্পতিবার (২ জুন) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া যায়। 

তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় সারাবিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪০৯ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত ৫ লাখ ৬৯ হাজার ৭১৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ কোটি ৩৪ লাখ  ৩ হাজার ৬৩৫। মোট মৃত্যু হয়েছে ৬৩ লাখ ১৫ হাজার ৬৩১ জনের।

বিশ্বে একদিনে সর্বোচ্চ উত্তর কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ১৯০ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত ৩৭ লাখ ৩৮ হাজার ৮১০ জন করোনায় শনাক্ত হয়েছেন এবং ৭০ জন মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৮৭ হাজার ৫৭ জন এবং মারা গেছেন ৩২৩ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৬১ লাখ ২৮ হাজার ৩০২ জন করোনায় সংক্রমিত এবং মারা গেছেন ১০ লাখ ৩২ হাজার ৩৫৯ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে জার্মানি। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তাইওয়ান, রাশিয়া, ফ্রান্স ও ইতালি। 

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

এ সম্পর্কিত আরও পড়ুন বিশ্বে | করোনায় | নতুন | মৃত্যু | ১৪০৯