আর্কাইভ থেকে বাংলাদেশ

হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশ করছে গম

হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশ করছে গম

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আবারও শুরু হয়েছে গম আমদানি। ওপারে পাইব লাইনে এখনও সংখ্যক গম বোঝাই ট্রাক আটকাপড়ে আছে বলে জানিয়েছে দেশটির সিআ্যন্ডএফ এজেন্টরা।

গেলো ২ দিনে হিলি স্থলবন্দর দিয়ে ৩৩টি গম বোঝাই ট্রাকে গম আমদানি হয়েছে বলে জানিয়েছেন বন্দরের সিআ্যন্ডএফ এজেন্টের বন্দর বিষয়ক সম্পাদক রবিউল ইসলাম সুইট।

তিনি বলেন, মূল্য নিয়ন্ত্রণে রাখতে গেলো ১৩ মে ভারত গম রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ করে। এতে বন্দর দিয়ে গম আসা বন্ধ হয়ে যায়। পরে আগের টেন্ডার হওয়া গম রফতানির সিদ্ধান্ত হওয়ায় গেলো রোববার (২৯ মে) ভারত থেকে ২ টি ট্রাকে ৭৮ টন গম আমদানি হয়েছে। এরপর আবারও আমদানি বন্ধ হয়ে যায়। কয়েক দফা বন্ধ ও চালুর মধ্য দিয়ে ফের শুরু হয়েছে আগের টেন্ডারের গম রপ্তানি। এখনও বেশ সংখ্যক গম বোঝাই ট্রাক আটকে পড়েছে ওপারে। দীর্ঘদিন ট্রাকে আটকা থাকায় পণ্যের মান নিয়েও দুশ্চিন্তায় রয়েছে আমদানিকারকরা।

এদিকে আগে ডলারের দাম কম থাকলেও, দিন দিন তা বাড়তির দিকে থাকায় বিল ছাড়তে বাড়তি অর্থ গোনার দুশ্চিন্তায় পড়েছেন আমদানিকারকরা।

হিলি পানামা পোর্ট এর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, গেলো বুধবার থেকে হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি হচ্ছে। আমরা দ্রুত ভারতীয় ট্রাক থেকে গম খালাস করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করতে ব্যবসায়ীদের সহযোগীতা করছি।

এ সম্পর্কিত আরও পড়ুন হিলি | স্থলবন্দর | দিয়ে | প্রবেশ | করছে | গম