আর্কাইভ থেকে বাংলাদেশ

সড়কে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সড়কে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বেতন বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকরা রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। শ্রমিকদের আন্দোলনের কারণে মিরপুর ১০, ১১, ১২ নম্বরসহ আশপাশের এলাকায় কোনো যাত্রীবাহী গাড়ি চলতে পারছে না। ফিরিয়ে দেয়া হচ্ছে রিকশা, সিএনজিসহ অন্যান্য যানবাহনও। 

রোববার (৫ জুন) সকালে শ্রমিকদের ১০ নম্বর গোলচত্বরের সামনে বিক্ষোভ করতে দেখা যায়। 

১১ নম্বর, পূরবী ও মিরপুর-১২তে মেট্রোরেলের জন্য ব্যবহৃত রোড ডিভাইডার দিয়ে সড়ক আটকাতে দেখা গেছে। বেলা পৌনে ১১টার দিকে শ্রমিকরা পূরবী মোড়ে একটি বিআরটিসির দোতালা বাস ভাঙচুর করেন। এ ঘটনার ভিডিও করতে গেলে কয়েকজনকে মারধরও করেন তারা।

আন্দোলনরত শ্রমিকদের দাবি, দেশে চাল, ডাল, তেলের দাম প্রতিনিয়ত বাড়ছে। কিন্তু সেই অনুপাতে বেতন বাড়ছে না। বর্তমানে তারা যে বেতন পাচ্ছেন তা দিয়ে মাস পাড় করা কঠিন হয়ে পড়েছে। এ বিষয়ে গার্মেন্টস কর্তৃপক্ষের কাছে বারবার জানানো হলেও তারা এ বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি।

রোববার সকাল ৮টার দিকে কয়েকশ গার্মেন্টস শ্রমিক মিরপুর ১০ নম্বর গোল চত্বর, ১৩ (আয়ুর্বেদিক কলেজ) ও ১৪ নম্বরের (কচুক্ষেত মিলি সুপার মার্কেট) রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। সকাল ৯টার পর মিরপুরের আশপাশের গার্মেন্টস শ্রমিকরা দলে দলে আন্দোলনে যোগ দেন। গতকাল শনিবার দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা পর্যন্ত শ্রমিকরা একই দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন সড়কে | পোশাক | শ্রমিকদের | বিক্ষোভ