আর্কাইভ থেকে বাংলাদেশ

কন্টেইনার বিস্ফোরণ: আরও দুই মরদেহ উদ্ধার

কন্টেইনার বিস্ফোরণ: আরও দুই মরদেহ উদ্ধার

টানা ৬১ ঘণ্টা পর চট্টগ্রামের সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। আগুন নিয়ন্ত্রণের পর মূল অগ্নিকাণ্ডের স্থান থেকে দুটি মরদেহ শনাক্তসহ বেশ কয়েকজনের হাড়ের খণ্ড উদ্ধার করা হয়েছে। এ নিয়ে ৪৩ জনের মরদেহের সন্ধান মেলে।

মঙ্গলবার (৭ জুন) দুপুরে আগুন নিয়ন্ত্রণের পর এ তথ্য জানান ফায়ার সার্ভিসের কর্মী মো. আল আমিন।

তিনি বলেন, দুপুর ১২টা ৭ মিনিটের দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা মরদেহ আনার জন্য দুটি ব্যাগ নিয়ে ভেতরে গেছে। অগ্নিকাণ্ডের স্থান থেকে মরদেহ শনাক্তের কাজ চলছে। অনেক জায়গায় হাড় পড়ে আছে সেগুলো সংগ্রহ করে ডিএনএ পরীক্ষা করে পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জন হয়েছে।

সোমবার (৬ জুন) রাত ১০টার দিকে সরেজমিনে দেখা যায়, ফায়ার সার্ভিসের ৫টি বড় ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। চারটি কেমিক্যালযুক্ত কন্টেইনার সরিয়ে নেয়া হয়েছে নিরাপদ স্থানে।

সেই কন্টেইনারগুলো সরিয়ে নিলেও ফায়ার সার্ভিস বলছে সেগুলো পরবর্তীতে বিস্ফোরণের আশঙ্কা রয়েছে। মূল আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এখন কেমিক্যালযুক্ত কন্টেইনার নিয়ে কাজ করবে ফায়ার সার্ভিসের বিশেষজ্ঞ ইউনিট।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার পর রাসায়নিকের কন্টেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। 

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৪১ জন। এখন পর্যন্ত ২৫ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। ১৬ জনের পরিচয় এখনো মেলেনি। তাদের শনাক্তে ৩৭ জন স্বজনের ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। ইতোমধ্যে ডিপোর অগ্নিকাণ্ডে নিহত ৫ জনকে নিজ গ্রামের বাড়িতে দাফন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন কন্টেইনার | বিস্ফোরণ | আরও | দুই | মরদেহ | উদ্ধার