আর্কাইভ থেকে বাংলাদেশ

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে বংবং মার্কোসের শপথ গ্রহণ

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে বংবং মার্কোসের শপথ গ্রহণ

ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র  ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন । তবে তিনি বংবং নামেই অধিক পরিচিত। দেশটির প্রয়াত স্বৈরাচার ফার্দিনান্দ ইমানুয়েল এড্রলিন মার্কোসের ছেলে তিনি। 

আজ বৃহস্পতিবার (৩০ জুন) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা তাদের প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে এই তথ্য।

স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে ম্যানিলার জাতীয় জাদুঘরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি ও সাংবাদিকের উপস্থিতিতে শপথ নেন বংবং। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং খিশান এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ। 

বংবং এর  এই শপথ গ্রহণ অনুষ্ঠানটিকে এশিয়ার সবেচেয়ে বিখ্যাত রাজনৈতিক পরিবারগুলোর একটির দীর্ঘদিন পর রাজনীতিতে ফেরার উল্লেখযোগ্য ঘটনা হিসেবে দেখা হচ্ছে। ৩৬ বছর আগে গণরোষের মুখে শাসন ক্ষমতা থেকে তার পরিবারের পতন হয়েছিল। 

৬৪ বছর বয়সী মার্কোস জুনিয়র গেলো মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছিলেন। দেশটিতে এমন নিরঙ্কুশ বিজয় সাধারণত দেখা যায় না। বছরব্যাপী প্রচারণার পর জয়ী হওয়া এই নির্বাচনকে সমালোচকরা তার পরিবারের ভাবমূর্তি ফেরানোর চেষ্টা হিসেবে দেখছেন। তিনি রদ্রিগো দুতার্তের স্থরাভিষিক্ত হবেন। দেশে মাদকবিরোধী যুদ্ধ চালানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি অর্জন করেছিলেন দুতার্তে। এমন কি রাষ্ট্রপতির দায়িত্ব ছাড়ার পরও সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়েছেন তিনি।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিপাইনের | প্রেসিডেন্ট | হিসেবে | বংবং | মার্কোসের | শপথ | গ্রহণ