আর্কাইভ থেকে বাংলাদেশ

বড় গরু বিক্রি হচ্ছে কম

বড় গরু বিক্রি হচ্ছে কম

আজ দিন পরেই পবিত্র ঈদুল আজহা। বলা চলে কোরবানির পশু কেনার প্রায় শেষ সময় চলছে। তবে রাজধানীর পশুর হাটগুলোতে তুলনামূলক বড় আকারের গরু বিক্রি হচ্ছে কম। কোরবানির পশু ক্রয়ের ক্ষেত্রে ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে মাঝারি আকারের গরুর চাহিদা।

আজ শনিবার (৯ জুলাই) রাজধানীর বিভিন্ন কোরবানির পশুর হাট ঘুরে দেখা গেছে এই চিত্র।

রাজধানীর কোরবানির পশুর হাটগুলোর মধ্যে অন্যতম তেজগাঁয়ের ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ। গেলো মঙ্গলবার থেকে এই মাঠে বসে কোরবানির পশুর হাট। আজ শনিবার এই হাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, কোরবানির পশু হিসাবে ক্রেতারা মাঝারি আকারের গরু বেশি কিনতে আগ্রহী। আর তাই বিক্রি হচ্ছে না এই হাটের বড় গরুগুলো।

মাঝারি আকারের গরুগুলো বিক্রি হচ্ছে  ১ লক্ষ থেকে ১ লক্ষ ২৫ হাজার টাকা দামের মধ্যে। এছাড়া ছোট আকারের গরু কিনতেও আগ্রহ দেখা গেছে ক্রেতাদের মধ্যে। এই গরুগুলো বিক্রি হচ্ছে ৫০ হাজার থেকে ৮০ হাজার টাকা দামের মধ্যে। তবে ক্রেতারা জানিয়েছেন, এবছর গরুর দাম তুলনামূলক বেশি।

এই হাটে কোরবানির পশু কিনতে আসা আসাদ মিয়া বায়ান্ন টিভিকে জানান, এবার হাটে গরুর দাম একটু বেশি। আমরা যে বাজেট নিয়ে হাটে এসেছি, সে দাম অনুযায়ী কোরবানির গরু কিনতে পারছি না। ৭০ হাজার টাকা দামের গরুর দাম চাওয়া হচ্ছে ১ লক্ষ টাকার মতন।

আহমেদ বকুল নামের আরও এক ক্রেতা বায়ান্ন টিভিকে জানান, বিক্রেতারা এখনো বোধহয় কোরবানির গরুগুলো ধরে রেখে পরে বিক্রি করতে চাচ্ছেন। তাই দামও চাচ্ছেন বেশি।

তবে বিক্রেতারা জানান ভিন্ন কথা। বিক্রেতাদের দাবি, গবাদিপশুর খাবারের দাম বেশ চড়া। তাই তাদের বেশি খরচেই এসব খাবার খাইয়ে পশুগুলোকে কোরবানির  জন্য প্রস্তুত করতে হয়েছে। 

বায়ান্ন টিভির কথা হয় এই হাটে কোরবানির পশু বিক্রি করতে আসা রজব আলীর সঙ্গে। তিনি জানান, কোরবানির পশু বিক্রিতে যে দাম পাবার কথা, বিক্রেতারা তা পাচ্ছেন না। ১ লক্ষ টাকা দামের গরু ক্রেতারা কিনতে চাচ্ছেন ৭০ থেকে ৮০ হাজার টাকায়। যা কোন ভাবেই বিক্রি করা সম্ভব না। 

এই কোরবানির পশু বিক্রেতা আরও যোগ করে বলেন, হাটগুলোতে তুলনামূলক বড় আকারের গরু বিক্রি হচ্ছে কম। কোরবানির পশু ক্রয়ের ক্ষেত্রে ক্রেতাদের পছন্দের তালিকায় রয়েছে মাঝারি আকারের গরুর চাহিদা।

গেলো বুধবার এই হাটে সরিষাবাড়ি থেকে আনা হয় ‘বিগ বস’ নামের একটি গরু। যার দাম ধরা হয় ৮ লক্ষ টাকা। এই গরুর মালিকও জানালেন একই কথা। বায়ান্ন টিভিকে তিনি জানান, হাটে মাঝারি গরু বিক্রি হচ্ছে বেশি। যেসব গরুর দাম ১ লক্ষ থেকে ১ লক্ষ ২৫ হাজারের মধ্যে সেগুলোই বিক্রি হচ্ছে বেশি। আর তাই ‘বিগ বস’কে বিক্রি করতে এখনো কাঙ্খিত দাম উঠেনি। এখন পর্যন্ত সর্বোচ্চ দাম উঠেছে পৌঁনে ৫ লাখ টাকা।

এই একই রকম চিত্র দেখা গেছে রাজধানীর আফতাবনগর, গাবতলীসহ বিভিন্ন  হাটে। সেখানে দেখা গেছে কোরবানির পশু ক্রয়ের ক্ষেত্রে মাঝারি আকারের গরুতেই বেশি আগ্রহ ক্রেতাদের।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন বড় | গরু | বিক্রি | হচ্ছে | কম