আর্কাইভ থেকে বাংলাদেশ

জনসম্মুখেই খুনিকে ফাঁসি !

জনসম্মুখেই খুনিকে ফাঁসি !

পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে খুনের অভিযুক্ত এক আসামিকে অপরাধস্থলেই জনসম্মুখে ফাঁসি দিল ইরান প্রশাসন। এ ঘটনায় নিন্দার ঝড় তুলেছেন বিভিন্ন মানবাধিকার সংগঠনের কর্মীরা। তাদের দাবি, দু’বছরের বেশি সময় পরে মধ্যযুগীয় এ প্রথা ফিরে এল ইরানে। 

গেলো শনিবার (২৩ জুলাই) সকালেই ফাঁসির এ আদেশ কার্যকর করা হয়। জুন মাসে ইমান সাবজিকার নামে ওই অপরাধীকে  জনসম্মুখে ফাঁসির আদেশ দিয়েছিলেন ইরানের সুপ্রিম কোর্ট।

ফাঁসির দিন সকালে প্রথমে ইমানকে নিয়ে যাওয়া হয় তার অপরাধের জায়গায়। সেখানেই একটি অস্থায়ী ফাঁসির মঞ্চে ইমানকে ফাঁসিতে ঝোলানো হয়। পুরো ঘটনাটির ভিডিও ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। সেখানে দেখা গিয়েছে, চোখে কালো কাপড় বাঁধা ওই অপরাধীর পরনে সে দেশের জেলবন্দিদের ফিকে নীল-কালো ডোরাকাটা পোশাক। যে জায়গায় খুন করেছিল ইমান, সেখানে দাঁড় করানো ট্রাকের উপর অস্থায়ী ফাঁসির মঞ্চে ওঠানো হয় তাকে। এরপর একটি ক্রেনের সঙ্গে আটকানো ফাঁসির দড়িতে ঝুলিয়ে দেয়া হয়। ঘটনার পর প্রায় সাত মিটার পর্যন্ত উঁচুতে ঝুলতে থাকে ইমানের দেহ।

এ ঘটনায় নরওয়ের মানবাধিকার সংগঠন ‘ইরান হিউম্যান রাইটস’ (আইএইচআর) সংগঠনের ডিরেক্টর মাহমুদ আমিরি-মোগাদ্দম বলেন, আমজনতাকে ভয় দেখিয়ে দমিয়ে রাখতেই এ নৃশংস মধ্যযুগীয় শাস্তি ফিরিয়ে আনা হয়েছে। জনসম্মুখে ফাঁসির মতো সাজার ক্ষেত্রে সাধারণ মানুষের প্রতিবাদ করা উচিত।

আইএইচআর জানিয়েছে, ২০২০-র ১১ জুন ইরানে শেষবার জনসম্মুখে ফাঁসি দেয়া হয়েছিল। তারপর থেকে জেলের ভিতরেই অপরাধীদের ফাঁসি কার্যকর করা হত। শনিবারের পর আবারও সেই প্রথা ফিরে এল বলে মনে করা হচ্ছে। আইএইচআর ধারণা করছে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে খুনের অন্য একটি ঘটনায় ফাঁসির সাজা পাওয়া চার ব্যক্তিরও ইমানের মতোই শাস্তি হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন জনসম্মুখেই | খুনিকে | ফাঁসি |