আর্কাইভ থেকে বাংলাদেশ

নড়াইলের সেই কলেজ খুললেও আসেননি অধ্যক্ষ

নড়াইলের সেই কলেজ খুললেও আসেননি অধ্যক্ষ

দীর্ঘ এক মাসেরও বেশি সময় পরে আজ মঙ্গলবার (২৬ জুলাই)  খুলেছে নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজ। তবে লাঞ্ছিত অধ্যক্ষ শ্বপন কুমার বিশ্বাস আসেননি কলেজে। গেলো রোববার (২৪ জুলাই) নড়াইলের প্রশাসন, শিক্ষক ও কর্মচারীদের সঙ্গে বৈঠক করে কলেজ খোলার সিদ্ধান্ত নেয়।

এর আগে কয়েকবার কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েও সাম্প্রতি দিঘলিয়ার সহিংসতার পরে তা পিছিয়েছে স্থানীয় প্রশাসন। মির্জাপুর ডিগ্রী কলেজে কেবলমাত্র এইচ এসসি পরীক্ষার্থীদের ক্লাস হয়েছে। ১০৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫/৪০ জন শিক্ষার্থী এসেছেন, তাদেরকে ফোন করে কিম্বা শিক্ষকরা যোগাযোগ করে কলেজে এনেছেন।

এ দিকে কলেজে আসতে পেরে খুশি শিক্ষক ও শিক্ষার্থীরা। তারা আশা করছেন সামনে পরীক্ষা কলেজ যাতে আর বন্ধ না হয়। হৃদয়ে ক্ষত থাকলেও ঘটে যাওয়া ঘটনাকে মনে করে কষ্ট আর বাড়াতে চান না তারা।

কলেজ খোলাতে ম্যানেজিং কমিটির সদস্যসহ অধিকাংশ শিক্ষক এসেছেন, কেবল আসেননি লাঞ্ছিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ শ্বপন কুমার বিশ্বাস। ম্যানিজিং কমিটির সদস্যরা আশা করছেন তাকে ফুলের মালা দিয়েই অচিরেই আনা হবে নিজ ক্যাম্পাসে।

উল্লেখ্য, গেলো ১৮ জুন মির্জাপুর কলেজের রাহুল দেব নামের একাদশ শ্রেণীর এক ছাত্র ভারতের বিজেপি নেত্রী নুপুর শর্মাকে সমর্থন করে ফেসবুকে পোস্ট দেয়ায় উত্তেজনা তৈরি হয়। শিক্ষকদের ৩টি মোটর সাইকেল পোড়ানো হয়। অভিযুক্ত ছাত্রসহ ভারপ্রাপ্ত অধ্যক্ষ শ্বপন কুমার বিশ্বাসকে জুতার মালা পরিয়ে পুলিশ হেফাজতে নিয়ে আসে।

ঘটনার পরদিন থেকেই কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে প্রশাসন। ১৭০/১৮০ অজ্ঞাত জনের নামে মামলা করে পুলিশ। অভিযুক্ত ৯ জনকে গ্রেপ্তার করা হয়। ঘটনার পর থেকেই নিজেকে আত্মগোপন রেখেছেন অধ্যক্ষ শ্বপন কুমার।

এদিকে অজ্ঞাত নামা ১৭০/১৮০ জনের নামে মামলা হওয়ায় অনেক ছাত্র কলেজে আসতে ভয় পাচ্ছে। এ প্রসঙ্গে পুলিশ সুপার প্রবীর কুমার রায় বলেন, কলেজের কোনো ছাত্রকে আটক করা হবে না। তারা নির্ভয়ে কলেজে যেতে পারে।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন নড়াইলের | কলেজ | খুললেও | আসেননি | অধ্যক্ষ