আর্কাইভ থেকে বাংলাদেশ

কানাডায় বন্দুকধারীসহ নিহত ৩

কানাডায় বন্দুকধারীসহ নিহত ৩

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে বন্দুকধারীর গুলিতে দুই ব্যক্তি নিহত এবং আরও দুইজন আহত হয়েছে। পুলিশের গুলিতে অবশ্য বন্দুকধারীও নিহত হয়েছে। 

স্থানীয় সময় গেলো সোমবার (২৫ জুলাই) মধ্যরাতে উত্তর আমেরিকার এ দেশটির ওই প্রদেশে সিরিজ গোলাগুলির ঘটনায় তারা প্রাণ হারান।

আজ মঙ্গলবার (২৬ জুলাই) আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স ও বিবিস’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 
 
পুলিশ জানিয়েছে, ব্রিটিশ কলাম্বিয়া প্রদেশের ভ্যাঙ্কুভারের শহরতলী ল্যাংলি শহরে সোমবার মধ্যরাতে গোলাগুলি শুরু হয়। এক ব্যক্তি এ বন্দুক হামলা চালায়। গোলাগুলির পর দুজন পুরুষের মৃতদেহ পাওয়া যায়। এ ঘটনায় আরও দুজন আহত হন। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। তিনি হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি আছেন।

বন্দুকধারীকে আহত অবস্থায় শনাক্তের পর ঘটনাস্থলেই গুলি করে হত্যা করে পুলিশ।

সংবাদ সম্মেলনে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) আঞ্চলিক প্রধান সুপারিন্টেনডেন্ট গালিব ভায়ানি বলেন, তারা ঘটনার তদন্ত করছেন। বন্দুকধারী একা ছিল কিনা, সে বিষয়ে তদন্তে গুরুত্ব দেয়া হচ্ছে। কর্তৃপক্ষ এখনও ভুক্তভোগী ও সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করতে এবং তাদের মধ্যে কোনো সম্পর্ক ছিল কিনা, তা নিশ্চিত হতে কাজ করছে।

এ হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের বিষয়ে তদন্তকারী ডেভিড লি বলেন, এ মুহূর্তে আমরা এ ব্যক্তিদের সঠিক প্রকৃতি নির্ধারণ করতে চেষ্টা করছি। আমরা এখনও নিশ্চিত করতে পারছি না যে তারা আসলে গৃহহীন।

ভ্যানকুভার থেকে ২৫ মাইল পূর্বে অবস্থিত আরেকটি শহরেও গোলাগুলির ঘটনা ঘটে। তবে, এ ঘটনায় কোনো হতাহত হননি। সব মিলিয়ে মোট পাঁচটি স্থানে বন্দুকধারীরা হামলা চালায়। জনগণের নিরাপত্তায় সবগুলো এলাকা থেকেই জনসাধারণকে দূরে থাকতে নির্দেশনা দেয় পুলিশ।

উল্লেখ্য, কানাডা ২০২০ সালের মে মাসে এক হাজার ৫০০ ধরনের সামরিক-গ্রেডের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করেছিল। সেসময় দেশটির সবচেয়ে ভয়াবহ গোলাগুলির ঘটনায় নোভা স্কটিয়ার গ্রামীণ এলাকায় ২৩ জন নিহত হয়।

এসি

এ সম্পর্কিত আরও পড়ুন কানাডায় | বন্দুকধারীসহ | নিহত | ৩