আর্কাইভ থেকে বাংলাদেশ

৫৬ বছর পর শিরোপার জিতলো ইংল্যান্ড

৫৬ বছর পর শিরোপার জিতলো ইংল্যান্ড

১৯৬৬ সালে জার্মানিকে হারিয়ে বিশ্বকাপ জয় করেছিল ইংল্যান্ড। এরপর কেটে গেছে ৫৬ বছর, দীর্ঘ এই সময়ে ইংল্যান্ডের পুরুষ এবং নারী ফুটবল দল বেশ কয়েকবার বিশ্ব এবং ইউরোপসেরা হওয়ার দ্বারপ্রান্তে এসেও শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি। ফুটবলে একটা বড় শিরোপার জন্য ইংলিশদের হাহাকার ৫৬ বছরের। অবশেষে নারীদের হাত ধরে সাড়ে পাঁচ দশকের সেই খরা কাটল। উইমেনস ইউরোর রেকর্ড চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে সেরার মুকুট পরল ইংল্যান্ড।

‘৬৬ বিশ্বকাপে যে জার্মানিকে বধ করে এসেছিল প্রথম বৈশ্বিক শিরোপা, ২০২২ নারী ইউরোর ফাইনালে তাদের পরাজিত করেই দ্বিতীয়বারের মতো ইংলিশদের উৎসবের উপলক্ষ এনে দিয়েছেন তারা।

রোববার (৩১ জুলাই) রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে দুই বদলি এলা টুন এবং ক্লোয়ে কেলির গোলে রেকর্ড আটবারের ইউরো চ্যাম্পিয়ন জার্মান মেয়েদের ২-১ ব্যবধানে হারিয়ে ইউরোর শিরোপা নিজেদের করে নিয়েছে ইংল্যান্ড।

খেলার ৬২ মিনিটে এগিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ড। তবে ৭৯ মিনিটে খেলায় সমতা ফেরায় শক্তিশালী জার্মানি। ফলে নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে ড্র থাকায় ফাইনাল গড়ায় অতিরিক্ত মিনিটে।

অবশেষে খেলা ১১০ মিনিটে ফের এগিয়ে যায় ইংল্যান্ড। শেষ পর্যন্ত জার্মানির রেকর্ড থামিয়ে বিশ্বকাপের স্বপ্ন পূরণ হয় ইংল্যান্ড নারীদের।

এ সম্পর্কিত আরও পড়ুন ৫৬ | বছর | শিরোপার | জিতলো | ইংল্যান্ড