আর্কাইভ থেকে বাংলাদেশ

সংকটে লঞ্চমালিকরা, ভাড়া বাড়ানোর প্রস্তাব যাচ্ছে আজ

সংকটে লঞ্চমালিকরা, ভাড়া বাড়ানোর প্রস্তাব যাচ্ছে আজ

দেশে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর বাস মালিকদের দাবির কারণে ভাড়া বাড়িয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। যা আজ রোববার (৭ আগস্ট) থেকে কার্যকর হয়েছে।

এবার লঞ্চভাড়া বাড়ানোর প্রস্তাব যাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছে। মালিক পক্ষ আজই তাদের প্রস্তাব পাঠাচ্ছেন।

লঞ্চমালিকরা জানিয়েছেন, রোববারের মধ্যেই সরকারের কাছে লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে প্রস্তাব দেয়া হবে। আগামী ১১ আগস্ট ভাড়া বাড়ানোর বিষয়ে সরকারের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কর্মকর্তারা জানিয়েছেন, ভাড়া বাড়ানোর বিষয়ে লঞ্চমালিকরা এখনো কোনও প্রস্তাব দেননি। তারা প্রস্তাব দিলে ভাড়া বাড়ানোর বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির মহাসচিব শহিদুল ইসলাম ভূঁইয়া বলেন, ‘আগামী ১১ আগস্ট ভাড়া বাড়ানোর বিষয়ে সরকারের সঙ্গে মিটিং আছে। আমরা আজকের (রোববার) মধ্যে আমাদের প্রস্তাব বিআইডব্লিউটিএ-তে পাঠিয়ে দেবো।

তিনি বলেন, এখন তো এমনিতেই আমাদের দুরাবস্থা। পদ্মা সেতু হওয়ার পর আমরা যাত্রী পাচ্ছি না। এখন ৮০ শতাংশ কেবিন খালি রেখেই লঞ্চ চলাচল করছে। আর ডেকের যাত্রী ৪০ শতাংশ কমে গেছে। এখন যদি আবার ভাড়া বাড়ে, তখন কী হবে?

বিআইডব্লিউটিএ’র পরিচালক (নৌ-নিরাপত্তা ও ট্রাফিক) মুহাম্মদ রফিকুল ইসলাম বলেন, মালিকরা এখনো ভাড়া বাড়ানোর বিষয়ে আমাদের কাছে আনুষ্ঠানিকভাবে কোনো প্রস্তাব দেয়নি। আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিলে আমরা ব্যবস্থা নেবো।

উল্লেখ্য, শুক্রবার রাতে ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের দাম এক লাফে লিটারে ৩৪ থেকে ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে সরকার। প্রজ্ঞাপন অনুযায়ী লিটারে ডিজেল ৩৪ টাকা, পেট্রোল ৪৪ এবং অকটেনের দাম বেড়েছে ৪৬ টাকা। এতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোলের দাম ১৩০ টাকা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন সংকটে | লঞ্চমালিকরা | ভাড়া | বাড়ানোর | প্রস্তাব | যাচ্ছে | আজ