আর্কাইভ থেকে বাংলাদেশ

ট্রেন লাইনচ্যুত, ১১ ঘণ্টা পর মিটারগেজ চালু

ট্রেন লাইনচ্যুত, ১১ ঘণ্টা পর মিটারগেজ চালু

গাজীপুরের ধীরাশ্রম রেলস্টেশনের কাছে ঢাকা থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়।  ১১ ঘণ্টা পর মিটার গেজ লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে।

আজ সোমবার (১৫ আগস্ট) সকাল ৮টার দিকে সামনের কয়েকটি বগি নিয়ে দ্রুতযান এক্সপ্রেস জয়দেবপুর স্টেশনে আসে। গেলো রোববার (১৪ আগস্ট) রাত সোয়া ৯টার দিকে গাজীপুরের ধীরাশ্রম রেলস্টেশনের আউটার সিগন্যালের পাশে দ্রুতযান এক্সপ্রেসের চারটি বগি লাইনচ্যুত হয়। বিষয়টি নিশ্চিত করেন জয়দেবপুর জংশনের স্টেশন মাস্টার মো. রেজাউল ইসলাম। 

তিনি বলেন, রোববার রাতে ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হওয়ার পর দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে ঢাকা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে রাত ১২টার দিকে লাইনচ্যুত বগিগুলো উদ্ধার কাজ শুরু করে। পঞ্চগড় অভিমুখী ঢাকা থেকে ছেড়ে আসা দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের চারটি বগি ধীরাশ্রম স্টেশনের উত্তর পাশে লাইনচ্যুত হয়। এর মধ্যে একটি বগি পুরো কাঁত হয়ে পড়ে এবং বাকিগুলো আংশিক কাত হয়।

দীর্ঘ সময় উদ্ধার কাজ শেষে সকাল ৮টার দিকে দুর্ঘটনাকবলিত বগিগুলো রেললাইন থেকে সরিয়ে নেয়া হয়। ফলে রেলসড়কের মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু হয়। তবে ব্রডগেজ লাইন চালু হতে আরও সময় লাগবে। ইতোমধ্যে কুড়িগ্রাম এক্সপ্রেস দুর্ঘটনাস্থল পার হয়ে ঢাকায় ঢুকেছে এবং লালমনি এক্সপ্রেস ট্রেন ওই এলাকায় ঢুকছে।

দুর্ঘটনার খবর পেয়ে রেল পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ, জয়দেবপুর ফায়ার সার্ভিসের কর্মী ও স্পেশাল রেসপন্স টিমের সদস্যরা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধার কাজ শুরু করেন। শেষ খবর পাওয়া পর্যন্ত রাত সাড়ে ১০টায় পাঁচজন যাত্রী আহত হয়েছে বলে জানা যায়। এদের মধ্যে তিনজন হাতে ও দুইজন বুকে আঘাত পান। তাদের গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। 

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আ. হামিদ মিয়া জানান, ট্রেন দুর্ঘটনার খবর পাওয়ার সঙ্গে সঙ্গে আমরা ঘটনাস্থলে ছুটে যাই। স্টেশনে কর্তব্যরত পুলিশ ও রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনায় পাঁচজনের মতো গুরুতর আহত হয়েছেন। তাদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। এর চাইতে গুরুতর হতাহতের কোনো খবর পাইনি।

 

বিআ

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রেন | লাইনচ্যুত | ১১ | ঘণ্টা | মিটারগেজ | চালু