আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে করোনার ঊর্ধ্বর্গতি; বাধ্যতামূলক নমুনা পরীক্ষা মুম্বাইয়ে

ভারতে করোনার ঊর্ধ্বর্গতি; বাধ্যতামূলক নমুনা পরীক্ষা মুম্বাইয়ে

ভারতে গেল কয়েকদিনে বেড়ে গেছে করোনার সংক্রমণ। শনিবার দেশটিতে নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ৪৩ হাজার। যা গেল চার মাসে সর্বোচ্চ। এর মধ্যে মহারাষ্ট্রে করোনার হটস্পট মুম্বাইয়ে গেল ২৪ ঘণ্টায় করোনা পজেটিভ শনাক্ত হয়েছে প্রায় তিন হাজার।

ভারতের গণমাধ্যম জানায়, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে কোলাহলপূর্ণ স্থানে সবার জন্য বাধ্যতামূলক নমুনা পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে মুম্বাই প্রশাসন। ভাইরাস প্রতিরোধে জনবহুল এলাকাগুলোতে বাধ্যতামূলক করা হয়েছে করোনা পরীক্ষা। কেউ তাতে অস্বীকৃতি জানালে শাস্তির বিধানও রাখা হয়েছে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, দেশটিতে সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় মুম্বাইয়ের ব্যস্ততম এলাকাগুলোতে র‍্যাপিড করোনা টেস্ট করা হবে। কয়েকটি নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। নতুন নিয়মের আওতায় থাকবে শপিং মল, বাস ও রেল স্টেশনের মতো জনবহুল স্থান। ২২ মার্চ থেকে কার্যকর হবে এ সিদ্ধান্ত। নতুন কোভিড-১৯ নির্দেশিকা অনুযায়ী কেউ নমুনা পরীক্ষায় রাজি না হলে অপরাধ হিসেবে গণ্য হবে। বিধি ভাঙলে অভিযোগ দায়ের করা হবে।

মুম্বাইয়ে কোন বহুতলে পাঁচজনের বেশি কোভিড-১৯ শনাক্ত হলে তা সিল করে দেওয়া হবে বলে জানিয়েছে বিএমসি। হোম কোয়ারেন্টিনে থাকা বাসিন্দাদের হাতে স্ট্যাম্প মেরে দেওয়া হবে।

লোকাল ট্রেন আবারো চালু হওয়ার পর থেকেই করোনা রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে মুম্বাইয়ে। তাই মাস্ক ছাড়া কেউ বাইরে যেতে পারবে না বলে জানিয়েছে প্রশাসন। মাস্ক ব্যবহার নজরদারি করতে শহরজুড়ে তিণ শ’ জন মার্শাল মোতায়েন করা হয়েছে। নিয়ম ভঙ্গকারীদের জরিমানা করা হবে। জনবহুল এলাকায় মাস্ক ছাড়া কাউকে ঘুরতে দেখা গেলে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ নেবে প্রশাসন।

বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানেও ঘোষিত নির্দেশনা কড়াভাবে পালন করা হবে। তার জন্য বিএমসি বিয়ের স্থান, অডিটোরিয়াম, রেস্তোরা ও ক্লাবে অভিযান চালাবে। এছাড়াও বাইরে থেকে কেউ মুম্বাইয়ে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে।

ভারতে করোনাভাইরাসে মোট মৃত্যু হয়েছে মোট এক লাখ ৫৯ হাজার মানুষের। মোট শনাক্ত হয়েছে এক কোটি সাড়ে ১৫ লাখের বেশি মানুষের শরীরে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | করোনার | ঊর্ধ্বর্গতি | বাধ্যতামূলক | নমুনা | পরীক্ষা | মুম্বাইয়ে