আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলি প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

ইসরায়েলি প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

দুর্নীতির অভিযোগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। শনিবার রাতে জেরুজালেমে নেতানিয়াহুর বাসভবনের সামনে বিক্ষোভ করে অন্তত ৫০ হাজার বিক্ষোভকারী।

ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট জানায়, নেতানিয়াহুর বাসভবনের পাশে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের সামনে থেকে বেলফোর ট্রিট পর্যন্ত বিশাল বিক্ষোভ মিছিলে অংশ নেয় হাজার হাজার বিক্ষোভকারী। শনিবারের বিক্ষোভটি আগের যে কোনো বিক্ষোভের চেয়েও অনেক বড় ছিল। দুর্নীতিবাজ নেতানিয়াহুকে আর ক্ষমতায় দেখতে চায় না বলে স্লোগান দেয় তারা। চতুর্থ নির্বাচনের তিন দিন আগে এই বিক্ষোভ হলো। এতে প্রায় ৭১ বছরের রক্ষনশীল নিয়ম পরিবর্তনের ডাক দিয়েছে বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের গণজমায়েতে সব দিকের রাস্তা বন্ধ হয়ে যায়। তাদের নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয় পুলিশ। নেতানিয়াহুর বাসভবনের সামনে অবস্থান নিয়ে নানা স্লোগান দেয় তারা। ঢোল ও হর্ন বাজিয়ে স্লোগান দেয় কেউ কেউ। নির্বাচনের ঠিক দুইদিন আগে এমন বিশাল বিক্ষোভ নেতানিয়াহুর জয়-পরাজয়ে বিশাল প্রভাব ফেলবে বলে মনে করছে বিশ্লেষকরা।

এক দশকের বেশি সময় ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্বে আছেন নেতানিয়াহু। আগামী নির্বাচনে তার দলের জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন তিনি।

তবে করোনার বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নিতে ব্যর্থতা, ঘুষ, স্বজনপ্রীতি, জালিয়াতি, দুর্নীতিসহ নানা অনিয়মে অভিযুক্ত নেতানিয়াহুর জন্য এবারের নির্বাচন সত্যিকার অর্থেই অগ্নিপরীক্ষা বলে জানিয়েছে ইসরায়েলি গণমাধ্যমগুলো।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরায়েলি | প্রধানমন্ত্রীর | পদত্যাগের | দাবিতে | বিক্ষোভ