আর্কাইভ থেকে বাংলাদেশ

নজরুলের কবিতা-গানই আমাদের অনুপ্রেরণার উৎস: রিজভী

নজরুলের কবিতা-গানই আমাদের অনুপ্রেরণার উৎস: রিজভী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতা-গানই আমাদের সাহসের অনুপ্রেরণা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। দেশে ভয়ংকর দুঃসময় যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

আজ শনিবার (২৭ আগস্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

রুহুল কবির রিজভী বলেন, দেশে ভয়ংকর দুঃসময় যাচ্ছে। গণমাধ্যমকর্মীরা সঠিকভাবে মতামত প্রকাশ করতে পারছে না। এক ভয়াবহ দুঃশাসনের মধ্যে আমাদের দিনাতিপাত করতে হচ্ছে। এ পরিস্থিতিতে প্রতি মুহূর্তে কবি নজরুলের লেখনি প্রেরণা জোগাচ্ছে। সাহস দিচ্ছে কিভাবে দুঃশাসনের বিরুদ্ধে লড়তে হয়।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছে ঠিকই, কিন্তু নাগরিক স্বাধীনতা নিশ্চিত হয়নি। এখন কথা বলতে গেলে সবার মধ্যে ভয় কাজ করে। চলাচল ও জীবনযাপনেও ভীতির সঞ্চার হয়। ফলে এসময়ে কবি নজরুল খুবই প্রাসঙ্গিক। তার কবিতা-গানই আমাদের অনুপ্রেরণার উৎস।

বিএনপির এ নেতা আরও বলেন, নেতাজি সুভাষচন্দ্র বসু একটা কথা বলতেন, আমরা যুদ্ধে গেলে নজরুলের গান গাইবো, মিছিল করার সময়ও তার গান গাইবো, আমরা কারাগারে গেলেও এ কবির গান গাইবো। আজ এ গণতন্ত্র হারা দেশেও আমরা নজরুলের গান গাই,  কবিতা আবৃতি করি।

কেএস

এ সম্পর্কিত আরও পড়ুন নজরুলের | কবিতাগানই | আমাদের | অনুপ্রেরণার | উৎস | রিজভী