আর্কাইভ থেকে বাংলাদেশ

এক মাসে ৮ এইডস রোগী শনাক্ত

এক মাসে ৮ এইডস রোগী শনাক্ত

যশোরে হঠাৎ করেই বাড়ছে এইচআইভি ভাইরাসে আক্রান্ত এইডস্ রোগীর সংখ্যা। চলতি মাস সেপ্টেম্বরের প্রথম চার দিনে চারজনের শরীরে এইচআইভি জীবাণু শনাক্ত হয়েছে।

এদিকে গেলো ৩৫ দিনে জেলায় মোট ৮ জনের শরীরে এইচআইভি ভাইরাস শনাক্ত হলো।

আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস জানিয়েছেন,  রোগীদের যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা করা হয়।

হাসপাতালের এইচটিসি সেন্টারে গেলো ১ সেপ্টেম্বর থেকে ৪ দিনে ৩০ জনের এইচআইভি পরীক্ষা করা হয়েছে। এর ভেতর ৪ জনের শরীরে এইচআইভি জীবাণু পাওয়া গেছে।

হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, গত ৬ সেপ্টেম্বর ৩০ জনের রক্ত পরীক্ষা করা হয়েছে। তাদের ভেতর ৩ জনের শরীরে এইচআইভি শনাক্ত হয়েছে। ৪ সেপ্টেম্বর শনাক্ত হয়েছে ১ জনের। ৫ সেপ্টেম্বর ৫ জনকে পরীক্ষা করা হলেও তাদের শরীরে এইডসের সন্ধান মেলেনি।

গেলো আগস্টের ৩১ দিনে ১৩২ জনকে পরীক্ষা করা হয়েছিল। এর ভেতর ৪ জনের শরীরে এইচআইভির জীবাণু পাওয়া গিয়েছিল। ২৯ আগস্ট একজন, ১৬ আগস্ট একজন, ৭ আগস্ট একজন ও ৪ আগস্ট একজনের শরীরে এইচআইভি শনাক্ত হয়। আক্রান্তদের অনেকেই ভারত ও বাংলাদেশে বসবাস করেন।

বিশেষজ্ঞদের মতে, যশোর জেলায় গেলো ২০ বছরের ইতিহাসে এত অল্প সময়ের ব্যবধানে এত সংখ্যক এইডস্ রোগী শনাক্ত হয়নি। এ পরিস্থিতিকে একটি সতর্ক হওয়ার বার্তা বলে মনে করেছেন তারা।

যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আক্তারুজ্জামান বলেন, হঠাৎ করে যেভাবে এইডসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তা জেলা স্বাস্থ্য বিভাগের জন্য একটি সতর্ক বার্তা। আক্রান্তদের অনেকেই ভারত ও বাংলাদেশে বসবাস করেন।

তিনি আরও বলেন, আমাদের হাসপাতালে চিকিৎসার জন্য থেরাপি সেন্টার নেই। খুলনা মেডিকেল কলেজে এ সেন্টার আছে। যশোর ২৫০ শয্যা হাসপাতালে অতি অল্প সময়ে থেরাপি সেন্টার স্থাপন করা হবে। বাংলাদেশের ৫টি হাসপাতালে এ সেন্টার স্থাপনের জন্য সরকার উদ্যোগ নিয়েছে। এর ভেতর যশোর ২৫০ শয্যা হাসপাতাল একটি।

এ বিষয়ে যশোর সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, যশোরে গেলো ৩৫ দিনে ৮ জনের শরীরে এইডস শনাক্ত হয়েছে। বর্তমানে আক্রান্ত সবাই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। ইতোমধ্যে জরুরি ভিত্তিতে এইচআইভিতে আক্রান্ত রোগীদের চিকিৎসা কেন্দ্রের জন্য আবেদন করেছি। খুব দ্রুত আমরা যশোরে এইডস রোগীদের চিকিৎসা শুরু করবো।

মেঘ

এ সম্পর্কিত আরও পড়ুন এক | মাসে | ৮ | এইডস | রোগী | শনাক্ত