আন্তর্জাতিক

হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদকে হত্যার দাবি ইসরাইলের

হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার ফুয়াদকে হত্যার দাবি ইসরাইলের

লেবাননের হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার ফুয়াদ শোকর বৈরুতের দক্ষিণ শহরতলির ভবনে ইসরায়েলি বাহিনীর হামলায় মারা গেছেন। এ দাবি ইসরাইলের। মঙ্গলবার (৩০ জুলাই) ইসরাইল ফুয়াদ শোকরকে হত্যার দাবি করেছে। তবে হিজবুল্লাহ এই হামলায় ফুয়াদের মৃত্যুর ব্যপারে এখনো কোনও মন্ত্বব্য করেনি। খবর রয়টার্স।

বুধবার (৩১ জুলাই) হিজবুল্লাহ এক বিবৃতিতে জানিয়েছেন, ইসরাইল বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে, যা এই গোষ্ঠীর শক্ত ঘাঁটি ছিল এবং ‘বেশ কিছু নাগরিক’ নিহত এবং অন্যরা আহত হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী মঙ্গলবার (৩০ জুলাই) ঘোষণা করেছে যে হিজবুল্লাহর সবচেয়ে সিনিয়র কমান্ডার শোকরকে হত্যা করেছে তারা। কারণ তিনি গোলান মালভূমিতে একটি হামলা চালিয়ে ইসরাইল-অধিকৃত এক ডজন যুবককে হত্যা করেছেন।

ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, শোকরের হাতে অনেক ইসরাইলির রক্ত রয়েছে। আজ রাতে আমরা দেখিয়েছি, আমাদের জনগণের রক্তের দাম আছে এবং কোনো অবস্থানই আমাদের বাহিনীর আওতার বাইরে নয়।

এ অঞ্চলের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে রয়টার্সকে নিশ্চিত করেছেন, হামলায় গুরুতর আঘাত পেয়ে নিহত হয়েছেন শোকর। হামলায় দুই নারী ও দুই শিশুও নিহত হয়েছে বলে চিকিৎসা ও নিরাপত্তা সূত্র জানিয়েছে।

হিজবুল্লাহর নেতা হাসান নাসরাল্লাহর উপদেষ্টা ছিলেন নিহত ফুয়াদ। গাজায় ইসরাইলি হামলায় গেলো ১০ মাসে প্রাণ হারিয়েছেন অসংখ্য হিজবুল্লাহ সদস্য। তবে নিহতদের মধ্যে সবচেয়ে জ্যেষ্ঠ সামরিক সদস্য ফুয়াদ।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন হিজবুল্লাহর | শীর্ষ | কমান্ডার | ফুয়াদকে | হত্যার | দাবি | ইসরাইলের