আন্তর্জাতিক

বাংলাদেশ সীমান্তবর্তী মংডুতে ড্রোন হামলা, ২০০ নিহতের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ সীমান্তবর্তী মায়ানমারের মংডুতে ড্রোন হামলায় নারী ও শিশুসহ রোহিঙ্গা জনগোষ্ঠীর অনেক মানুষ নিহতের আশংকা করা হচ্ছে। হামলায় নিহতদের অনেকে বাংলাদেশে পালিয়ে আসার চেষ্টা করছিল। এদের মধ্যে একজন গর্ভবতী নারী ও তাঁর দুই বছরের কন্যাশিশু রয়েছে।      

সোমবার এই ঘটনা ঘটে। দেশটির জান্তা সরকার ও বিদ্রোহীদের মধ্যে চলমান সংঘাতের মধ্যে এই হামলা সবচেয়ে ভয়াবহ বলে ধারণা করা হচ্ছে চারজন প্রত্যক্ষদর্শী, অধিকারকর্মী ও একজন কূটনীতিক এই হামলার বর্ণনা দিয়েছেন ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে।         

প্রত্যক্ষদর্শীদের তিনজন শুক্রবার রয়টার্সকে জানিয়েছেন, বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি এই ড্রোন হামলা চালিয়েছে। তবে আরাকান আর্মি অভিযোগ অস্বীকার করেছে। তারা এর বদলে সেনাবাহিনীর উপর দায় চাপিয়েছে। অপরদিকে সেনাবাহিনীও ভয়াবহ এই হামলার দায় বিদ্রোহীদের উপর দিয়েছে। তবে কে এই হামলার জন্য দায়ী ও কতজন মারা গেছে তা বার্তাসংস্থাটি নিশ্চিত করতে পারে নি।  

তবে প্রাণে বেঁচে গেছেন এমন তিনজন জানিয়েছেন, এই হামলায় অন্তত ২০০ জন নিহত হয়েছেন। আর একজন জানিয়েছেন, তিনি ৭০ টি মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখেছে।

এই হামলার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে অনলাইনে। এতে দেখা যায়, কাঁদাযুক্ত মাঠে অনেক মৃতদেহ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, পাশাপাশি স্যুটকেস ও ব্যাগ আশেপাশে পড়ে আছে।

রয়টার্স ভিডিওটিতে থাকা স্থানটি মায়ানমারের উপকূলবর্তী মংডু শহর বলে নিশ্চিত করেছে। তবে ঠিক কবে এই ভিডিওটি ধারণ করা হয়েছে তা জানাতে পারেনি।   

 এনএস/ 

 


 

 

এ সম্পর্কিত আরও পড়ুন মংডুতে | বাংলাদেশ