জাতীয়

আমিরাতে প্রবাসীদের শাস্তি মওকুফে কাজ করছে সরকার : পররাষ্ট্র উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা বিক্ষোভ করেছিলেন। এ অবস্থায় তাদের অনেককে শাস্তির মুখে পড়তে হয়েছে। সেই সব প্রবাসীদের শাস্তি মওকুফে অন্তর্বর্তী সরকার কাজ করছে বলে জানিয়েছেন, পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন।

রোববার (১১ আগস্ট) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি এ কথা বলেন।

পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমর্থনে বিক্ষোভ করায় আবুধাবিতে যাদের কারাদণ্ড দেয়া হয়েছে তাদের মুক্তির বিষয়ে কাজ চলছে। এ বিষয়ে প্রধান উপদেষ্টা নিজে কথা বলবেন।

তৌহিদ হোসেন বলেন, প্রবাসীদের জন্য সেবার মানোন্নয়নে কাজ চলছে। তাদের জন্য আরও উন্নত সেবা নিশ্চিতের বিষয়টিতে লক্ষ্য রাখা হবে।

নির্বাচনের বিষয়ে তিনি বলেন, সরকারের লক্ষ্য হচ্ছে চূড়ান্তভাবে একটি নিরপেক্ষ এবং সঠিক নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তর। এটা নিয়ে সন্দেহের কোনো সুযোগ নেই। সরকারের প্রথম কাজ হচ্ছে, স্থিতিশীলতা ফিরিয়ে আনা। সেটি সাতদিন লাগতে পারে, ১৫ দিন লাগতে পারে, আবার দুই মাসও লাগতে পারে।

তিনি আরও বলেন, নির্বাচনের মাধ্যমে এ সরকার সরে যাবে। কিন্তু নির্বাচন করতে  ঠিক কতদিন লাগবে সেটি তিনি বলতে পারছেন না।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন করায় আমিরাতে তিন প্রবাসী বাংলাদেশিকে যাবজ্জীবন সাজা দেয় দেশটির আদালত। এছাড়া অবৈধভাবে সেদেশে প্রবেশ এবং সমাবেশে অংশ নেয়ায় আদালত আরও ৫৩ জনকে ১০ বছর এবং একজনকে ১১ বছরের কারাদণ্ড দেন। আদালত তাদের কারাবাসের মেয়াদ শেষে নির্বাসন এবং জব্দ করা সমস্ত ডিভাইস বাজেয়াপ্ত করারও আদেশ দেন।

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন পররাষ্ট্র উপদেষ্টা | আমিরাত