আইন-বিচার

ছাত্র-জনতার আত্মত্যাগের প্রতি সম্মান রেখে দায়িত্ব পালন করবো : প্রধান বিচারপতি

বায়ান্ন প্রতিবেদন

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ

ছাত্র-জনতার বিপ্লবের ফলে আমার কাঁধে যে দায়িত্ব অর্পিত হয়েছে তা আমি সততার সাথে দায়িত্ব পালন করবো। তাদরে সীমাহীন আত্মত্যাগের মাধ্যমে এ বিজয় এসেছে। বলেছেন নবনিযুক্ত প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

সোমবার (১২ আগস্ট) আপিল বিভাগে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট বারের পক্ষ থেকে সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

বক্তব্যের শুরুতে প্রধান বিচারপতি ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত শহীদদের স্মরণ করে বলেন, সারা দেশের ছাত্র-জনতা ও শিক্ষার্থীদের অভিনন্দন জানাচ্ছি। যারা এই আন্দোলনে সমর্থন জানিয়েছিলেন তাদেরও অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, এখন থেকে কোন ধরনের অন্যায় হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ছাত্র-জনতার সীমাহীন আত্মত্যাগের মাধ্যমে যে বিজয় এসেছে তার প্রতি সম্মান রেখে আমি সততার সাথে দায়িত্ব পালন করবো। শিক্ষার্থীরা বৈষম্যের বিরুদ্ধে মহাজাগরণের উন্মেষ ঘটিয়েছেন। ছাত্র-জনতার বিপ্লবের ফলে আমার কাঁধে যে দায়িত্ব অর্পিত হয়েছে তা আমি পালন করে যাব। এই মুহূর্তে আমরা ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে আছি। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে। এতদিন ন্যায়বিচারের পরিবর্তে নিপীড়নের নীতি প্রচলিত ছিল।

সৈয়দ রেফাত আহমেদ বলেন, নিম্ন আদালতের বিচারকদের ভয়ভীতির ঊর্ধ্বে উঠে কাজ করতে হবে। যারা গুম খুনের শিকার হয়েছে তারা ন্যায় বিচারের জন্য তাকিয়ে আছে। 

এসময় কোনো প্রকারের বিচ্যুতিকে প্রশ্রয় দেয়া হবে না বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি।




এ সম্পর্কিত আরও পড়ুন দায়িত্ব