আওয়ামী লীগ

জাতীয় শোক দিবস

১৫ আগস্ট শ্রদ্ধা জানাতে অনুমতি চেয়েছে আওয়ামী লীগ: হানিফ

বায়ান্ন প্রতিবেদন

আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। ছবি: ফাইল ছবি

আসছে ১৫ আগস্ট জাতীয়  শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ। এজন্য রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে অনুমতি চাওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি বাংলাকে দেওয়া সাক্ষাতকারে এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী আন্দোলনের গণবিক্ষোভের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে চলে যাওয়ার পরই আওয়ামী লীগের শীর্ষ নেতাসহ তৃনমূলের নেতাকর্মীদের অনেকেও আত্মগোপনে চলে যায়।

এমন অবস্থায় ১৫ আগস্ট  ঘিরে আওয়ামী লীগের পরিকল্পনা নিয়ে দলের শীর্ষ কয়েকজন নেতার সাথে যোগাযোগের চেষ্টা করে বিবিসি বাংলা।এর মধ্যে আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের সঙ্গে বিবিসি বাংলার কথা হয়।

এসময় আওয়ামী লীগের জাতীয় শোক দিবসের কর্মসূচি ঘিরে দলের নিরাপত্তা নিশ্চিত করতে নতুন সরকারের কাছে আবেদন করা হয়েছে বলে তিনি জানান।

বিবিসি বাংলাকে আওয়ামী লীগের এই যুগ্মসাধারণ সম্পাদক বলেন, ‘ওই এলাকার নিরাপত্তার জন্য দলের পক্ষ থেকে স্বরাষ্ট্র উপদেষ্টার কাছে চিঠি পাঠানো হয়েছে। আমরা আশা করি সেই অনুমতি দেয়া হবে।’

এর আগে, রোববার(১১ জানুয়ারি) রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক ভিডিও বার্তায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জনগণকে ধানমণ্ডির ৩২ নম্বরে শান্তিপূর্ণভাবে ফুল দিয়ে আসার  অনুরোধ জানান আওয়ামী লীগ সভাপতি ও সাবেক  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয়।

ভিডিও বার্তায় সজিব ওয়াজেদ জয় বলেন, ‘ আমি সজিব ওয়াজেদ জয় বলছি।আপনারা জানেন, আপনারা নিজের চোখে দেখতে পেয়েছেন যে, জাতির জনক, জাতির পিতা বঙ্গবন্ধুর বাসা সেই ঐতিহাসিক  ৩২ নম্বর বাসা পুড়িয়ে ফেলা হয়েছে। প্রোটেস্টরাতো বলবো না, এই মব (জনতা) বাসাটিকে পুড়িয়ে ফেলেছে। সেই বাসা যেখানে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। আমার পুরো পরিবারকে হত্যা করা হয়। যে বাসায় ৭৫ খুনিরাও ধ্বংস করার সাহস পায়নি। যে বাসা এতদিন উনার (বঙ্গবন্ধুর) মিউজিয়াম ছিল, সেই বাসাকে তারা পুড়িয়ে ফেলেছে। 

বঙ্গবন্ধু একটি দলীয় বিষয় না। বঙ্গবন্ধু হলেন জাতির পিতা৷ বঙ্গবন্ধু না হলে আজ আমরা বাংলাদেশ পেতাম না। আজকে পাকিস্তান হয়ে থাকতাম। আপনারা জানেন সামনে সামনে ১৫ আগস্ট। সেই কালরাত, যে রাতে বঙ্গবন্ধু ও আমার পরিবারকে হত্যা করা হয়। আমার আহবান বাঙালি জাতির কাছে, আপনারা যদি স্বাধীনতার চেতনা বিশ্বাস করেন, আপনারা যদি বাংলাদেশকে ভালোবাসেন, আর এই যে বাংলাদেশে বাস করছেন-এটাকে মেনে নেন  যে বঙ্গবন্ধু আপনাকে স্বাধীনতা দিয়েছে, আমাদেরকে স্বাধীনতা দিয়েছে। এই ১৫ আগস্ট আমার আহ্বান আপনাদের প্রতি, শান্তিপূর্ণভাবে ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে ফুল দিয়ে আসবেন। দোয়া করবেন, বঙ্গবন্ধুর জন্য, স্বাধীনতার চেতনার জন্য, আমার পরিবারের জন্য।এই হলো আমার আহবান আপনাদের প্রতি। ধন্যবাদ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন আওয়ামী লীগ