জাতীয়

জীবন বিপন্ন হতে পারে এমন অনেককেই আশ্রয় দিয়েছে সেনাবাহিনী

বায়ান্ন প্রতিবেদন

জীবন বিপন্ন হতে পারে ধর্ম-বর্ণ নির্বিশেষে এমন অনেককেই বাংলাদেশ সেনাবাহিনী আশ্রয় দিয়েছে। তাদের বিরুদ্ধে যদি কোনো অভিযোগ থাকে, মামলা হয় সেক্ষেত্রে তাদেরকে বিচারের আওতায় আনা যাবে,শাস্তি হবে বলে জানিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকেলে রাজশাহী সেনানিবাসে এসব কথা বলেন তিনি।

সেনাপ্রধান বলেন, যারা আশ্রয় নিয়েছেন  তাদের সঙ্গে বিচারবহির্ভূত হামলা বা কোনো কিছু ঘটুক এটি সেনাবাহিনী চায়নি  । যে মতেরই হোক, যে দলেরই হোক জীবনের ওপর হুমকি থাকলে তারা তাকে আশ্রয় দিয়েছেন।

তিনি বলেন, বহির্বিশ্বের কোনো চাপ নেই, রাষ্ট্রের সংস্কার শেষে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান আয়োজনে সেনাবাহিনী বর্তমান সরকারকে সর্বাত্মক সহযোগিতা করবে।

লুট হওয়া অস্ত্র প্রসঙ্গে তিনি আরও বলেন, অনেকগুলো অস্ত্র উদ্ধার হয়েছে। এখনো অস্ত্র উদ্ধার অভিযান চলমান রয়েছে। অস্ত্র উদ্ধার করা জরুরিও। পরিস্থিতি এখন শান্ত হয়ে এসেছে। পুলিশ কিছু ট্রমার মধ্যে আছে। ট্রমা কাটিয়ে উঠতে পারলে তারা সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারবে। পুলিশ অনেক থানায় কাজ শুরু করেছে। সেনাবাহিনী পুলিশকে সহায়তা করছে। পুলিশ সম্পূর্ণভাবে যখন কাজকর্ম শুরু করে দেবে তখন পরিস্থিতি আরও স্বাভাবিক হয়ে আসবে। পরিস্থিতি স্বাভাবিক হলে সেনাবাহিনী সেনানিবাসে ফেরত যাবে।

প্রসঙ্গত, সংখ্যালঘু ইস্যুতে রাজশাহী বিভাগের সেরকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সবাই মিলে কাজ করলে ভালো পরিবেশ থাকবে বলেও প্রত্যাশা করেন সেনাপ্রধান।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন জীবন | সেনাবাহিনী