জাতীয়

টুকু, পলক ও ছাত্রলীগ নেতা সৈকত গ্রেপ্তার

বায়ান্ন প্রতিবেদন

সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও ছাত্রলীগ নেতা তানভীর হাসান সৈকত। ছবি: সংগৃহীত

শেখ হাসিনা সরকারের পতনের পর বিভিন্ন মামলায় আওয়ামী লীগের নেতাকর্মীদের গ্রেপ্তার চলছে।এরইমধ্যে শেখ হাসিনা সরকারের দুই প্রভাবশালী  আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক ও শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে আগেই গ্রেপ্তার করে রিমান্ডে নিয়েছে পুলিশ। 

এবার গ্রেপ্তার হয়েছেন দ্বাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। 

বুধবার(১৪ আগস্ট) দিবাগত রাতে এক খুদে বার্তায় তাদেরকে গ্রেপ্তারের কথা নিশ্চিত করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) জনসংযোগ বিভাগ।

ওই ক্ষুদে বার্তায় বলা হয়েছে, ‘গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের খিলক্ষেত থানাধীন নিকুঞ্জ আবাসিক এলাকা থেকে আত্মগোপনে থাকাবস্থায় এই তিনজনকে গ্রেপ্তার করা হয়। রাজধানীর পল্টন থানায় দায়ের করা একটি মামলায় তাঁদেরকে গ্রেপ্তার করা হয়েছে।’

এর আগে, মঙ্গলবার সন্ধ্যার পর সাবেক আইনমন্ত্রী আনিসুল হক এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে গ্রেপ্তারেরর কথা জানায় পুলিশ। তখন ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছিলো নৌপথে পালিয়ে যাওয়ার সময় ঢাকার সদরঘাট এলাকা থেকে আনিসুল হক ও সালমান এফ রহমানকে গ্রেপ্তার করে পুলিশ।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি চলাকালে গত ১৬ জুলাই ঢাকা কলেজের সামনে সংঘর্ষে মো. শাহজাহান নামে এক হকার নিহতের ঘটনায় দায়ের করা হত্যা মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে।

আনিসুল হক ও সালমান এফ রহমানকে বুধবার ঢাকার চিফ মেট্রোপলিটন আদালতে (সিএমএম) হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করে গোয়েন্দা পুলিশ। শুনানি নিয়ে আদালত দুই জনেরই ১০ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এ সম্পর্কিত আরও পড়ুন টুকু