ক্যাম্পাস

উপাচার্যের পদত্যাগ ঠেকাতে খুবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বায়ান্ন প্রতিবেদন

উপাচার্যের কক্ষে প্রবেশ করে শিক্ষার্থীরা ছবি: সংগৃহীত

‘খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ করছেন’এমন খবর ছড়িয়ে পড়লে প্রশাসনিক ভবনে সমবেত হয়ে বিক্ষোভ করেন শত শত শিক্ষার্থী। এ সময় শিক্ষার্থীদের নানা স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে প্রশাসনিক ভবনসংলগ্ন এলাকা।

রোববার (১৮ আগস্ট) বিকেলে উপাচার্য যাতে পদত্যাগ না করেন, সে জন্য তারা বিক্ষোভ করেন।  

উপাচার্যের কক্ষে প্রবেশ করে শিক্ষার্থীরা গণমাধ্যমে বলেন, আমরা জানতে পেরেছি আপনি আজ পদত্যাগ করতে যাচ্ছেন। আমরা আপনার পদত্যাগ চাই না। আমরা কেনোভাবেই আপনার পদত্যাগ মেনে নেব না। দীর্ঘ সময় ধরে শিক্ষার্থীরা প্রশাসন ভবনে অবস্থান করে পদত্যাগ না করার জন্য স্লোগান দেন। এক পর্যায়ে উপাচার্য প্রশাসন ভবনের নিচে নেমে শিক্ষার্থীদের সামনে উপস্থিত হন। 

এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের খুলনা বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক জহুরুল তানভীর বলেন, আমাদের একটাই দাবি, উপাচার্য বিশ্ববিদ্যালয়কে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য যেভাবে কাজ করছেন, সেভাবে কাজ চালিয়ে যাবেন, তাতে যদি কোনো বাধা আসে আমরা তা ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করব। তার পদত্যাগ বিষয়ে যদি অভ্যন্তরীণ বা বাইরের কোনো চাপ থাকে, তাও শিক্ষার্থীরা প্রতিহত করবেন। 

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য অধ্যাপক মাহমুদ হোসেন বলেন, এখানে একটি টিম কাজ করে। তোমরা যে দাবি নিয়ে এসেছ, তা আমি ভেবে দেখব এবং এ বিষয়ে আমি আমার টিমের সঙ্গে কথা বলে তারপর তোমাদের সঙ্গে আবার কথা বলব। 

তিনি শিক্ষার্থীদের এই উপস্থিতি এবং তাদের বক্তব্য শুনে বলেন, আমার শিক্ষকতা জীবনের এটি একটি বড় পাওয়া। পরে উপাচার্য তার দপ্তরে ফিরে যান এবং সেখানে উপস্থিত উপ-উপাচার্য অধ্যাপক ড. মোসাম্মাৎ হোসনে আরা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুসসহ শিক্ষকদের সঙ্গে আলোচনা করেন। 

উল্লেখ্য, দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদত্যাগের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন করলেও খুলনা বিশ্ববিদ্যালয়ে দেখা গেল ভিন্ন চিত্র।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন উপাচার্য | পদত্যাগ