খেলাধুলা

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ওভারে সর্বোচ্চ রানের রেকর্ড!

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড তৈরি হলো। এক ওভারে ৩৯ রান দিয়েছেন ভানুয়াতুর বোলার নালিন নিপিকো। ব্যাটিং প্রান্তে থাকা সামোয়ার ব্যাটার ডারিয়াস ভিসের ৬ বলে ৬ টি ছক্কা হাঁকিয়েছেন। চলছিল পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ। 

মঙ্গলবার (২০ আগস্ট) টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে সামোয়া ও ভানুয়াতুরের ম্যাচে এমন ঘটনা ঘটে। এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে এক ওভারে সর্বোচ্চ রেকর্ড ছিল ৩৬ রানের।  

ভানুয়াতুর পেসার নালিন নিপিকো ৬ বলে ৬ টি ছক্কা হজমের পাশাপাশি ৩ টি নো বল করেছেন। ইনিংসের ১৫তম ওভার চলছিল। ওভারের প্রথম তিন বলে ৩ টি ছক্কা পারেন ভিসের এবং ছয় তিনটি উড়ে যায় মিডউইকেটের ওপর দিয়ে। 

চতুর্থ বলে নো হয় এবং ফ্রি হিটে ছক্কা আদায় করে নেন ভিসের। পরের বল ডট দিয়ে, পরের দুই বলে দুইটি নো দেন নিপিকো। এই দুই দলের শেষটিতে ছক্কা পান ব্যাটার ভিসের। এরপর ওভারের শেষ বলেও ছক্কা তুলে এক ওভারে ৩৯ রান নিয়েছেন সামোয়ার ব্যাটার ডারিয়াস ভিসের। 

এই ম্যাচে সেঞ্চুরি করেন ভিসের, একাই করেছেন ১৩২ রান। প্রথমে ব্যাট করতে নামা সামোয়া ১৭৪ রান তোলে। শেষপর্যন্ত ১০ রানে ম্যাচটি জিতে নেয় তারা।

এর আগে ৫ বার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে ৩৬ রান দেখা গেছে। যার শুরুটা হয়েছিল ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে। ইংল্যান্ড ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ভারতীয় ব্যাটার যুবরাজ সিং একে একে ছয়টি ছক্কা হাঁকান। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন টি-টোয়েন্টি | ছক্কা | রেকর্ড | ডারিয়াস ভিসের