জাতীয়

পানি নামলে দ্রুত পুনর্বাসন শুরু হবে : ত্রাণ উপদেষ্টা

বন্যার পানি নামলে দ্রুত পুনর্বাসন কর্মসূচি শুরু করা হবে। বন্যা পরিস্থিতি নিয়ে ভারতের সঙ্গে যোগাযোগ চলছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম (বীর প্রতীক)।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভা কক্ষে  এ তথ্য জানান উপদেষ্টা বলেন।

উপদেষ্টা বলেন, বন্যার বিষয়ে অনেক সিদ্ধান্ত হয়েছে। প্রথম কথা হচ্ছে, মানুষের জীবন বাঁচানো। সেখানে সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্ট গার্ড ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো দুর্যোগ পরিস্থিতিতে মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে, তাদের সবাইকে নিয়োজিত করা হয়েছে।

তিনি বলেন,  বৈষম্যবিরোধী আন্দোলনের ছাত্ররাও এতে যুক্ত হয়েছেন, যাতে মানুষের জীবন ও জানমাল রক্ষা করা যায়। সব বিষয়ে সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। যতটুকু সম্ভব সবটুকু করা হবে।

ফারুক ই আজম বলেন, এটা আকস্মিক বন্যা, যেটাকে ফ্লাশ ফ্লাড বলা হয়। কেউ কেউ বলছেন, উজান থেকে পানি নেমে এসেছে। ভারতীয় অঞ্চল থেকেও পানি নেমে এসেছে। যেভাবে প্রাকৃতিকভাবে বন্যায় হয়, এটা সেভাবেই হয়েছে। গতকাল সকাল থেকে বন্যার পানি এতো বেড়েছে যে অনেক উপদ্রুত এলাকায় যাওয়া যাচ্ছে না।

ভারতের বাঁধ খুলে দেয়া প্রসঙ্গে উপদেষ্টা বলেন, ভারতের অংশে বাঁধ খুলে দেওয়ায় বন্যা হয়েছে বলে পত্রপত্রিকায় লেখা হলেও, এ ব্যাপারে সরকারিভাবে তথ্য দেয়া সম্ভব নয়। ভারতের সঙ্গে যোগাযোগ চলছে। বিকেলে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করতে আসবেন। সেখানে এ বিষয়টি পরিষ্কার হবে।

আই/এ

 

এ সম্পর্কিত আরও পড়ুন বন্যা