বাংলাদেশ

বন্যা কবলিত ভাইরাল শিশুর ছবি আসল না নকল?

বিনোদন প্রতিবেদন

ভারী বর্ষণ, পাহাড়ি ঢল ও ভারত থেকে আসা পানিতে হঠাৎ বন্যা পরিস্থিতি তীব্র আকার ধারণ করেছে ফেনী, নোয়াখালী ও কুমিল্লা অঞ্চলে। এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি শিশুর ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে গলা পানিতে ডুবে অসহায় দৃষ্টিতে তাকিয়ে আছে ছোট্ট একটি শিশু। ছবিটি সাম্প্রতিক সময়ে বন্যার মধ্যে তোলা বলে দাবি করা হচ্ছে। 

তবে ফ্যাক্টচেকাররা বলছেন, ছবিটি কৃত্তিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে তৈরি করার সম্ভবনা সবচেয়ে বেশি। বার্তা সংস্থা এএফপির ফ্যাক্ট চেক এডিটর কদরুদ্দিন শিশির ছবিটি বিশ্লেষণ করেছেন। 

এক ফেসবুক পোস্টে তিনি লিখিছেন, আমি ৩টি এআই ডিটেক্টর টুলে ছবিটি ট্রাই করে ৩ ধরনের ফলাফল পেয়েছি। একটিতে দেখিয়েছে ছবিটি ৯১ শতাংশ এআই জেনারেটেড। অন্যটিতে ৪০ শতাংশ এবং একটিতে দেখাচ্ছে ‘লাইকলি হিউম্যান মেইড’। ছবিটির অরিজিনাল ভার্সন পেলে হয়তো এই ভিন্নতর ফলাফল হতো না। কোনো এআই জেনেরেটেড ছবির অরিজিনাল ভার্সন ডিটেক্টর টুলে চেক করলে মোটামুটি সব ক্ষেত্রেই কনক্লুসিভ ফলাফল পাওয়া যায়। (কোন ছবি একাধিক টুলের প্রতিটিতে ৭০ শতাংশের বেশি আইএই জেনারেটেড দেখালে আমরা সেটাকে কনক্লুসিভ ফলাফল হিসেবে গ্রহণ করে থাকি)। কিন্তু এই ছবির ক্ষেত্রে, বুঝাই যাচ্ছে শুধু টুল দিয়ে এআই জেনারেটেড কিনা তা নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, ছবিটি বুধবার থেকে অনলাইনে ছড়িয়েছে। নানানভাবে সার্চ করেও গতকালের আগে এবং সামাজিক মাধ্যমগুলোর বাইরে কোথাও এটি খুঁজে পাওয়া যায় না। কোন পেশাদার ফটোগ্রাফার এটি তার সোশাল মিডিয়ায় প্রকাশ করে থাকতেন তাহলে এমন একটি আবেদনময়ী ছবিতে অবশ্যই তার নাম বা প্রতিষ্ঠানের নাম ওয়াটারমার্ক করে দেয়াটাই স্বাভাবিক ছিল। ছবিটির কোন ভার্সনে এমন কিছু দেখা যায় না।

ছবিতে যেভাবে একটি উন্মুক্ত পানিভর্তি এলাকায় ২/৩ বছরের বাচ্চাকে অভিভাবক ছাড়া দেখা যাচ্ছে সেটি অসম্ভব না হলেও খুব স্বাভাবিক নয়।

শিশুটির শারীরিক গঠন বিশ্লেষণ করে কদরুদ্দিন শিশির লিখেছেন, বাচ্চাটির ঠোঁটের গঠনও কিছুটা অস্বাভাবিক। একই সাথে তার চেহারায় আতঙ্কের কারণে চোখ ও কপালের একপাশে যে ভাঁজ (প্রকৃত ভাঁজ পড়বে কপালের ঠিক মাঝখান বরাবর) পড়েছে সেটিও স্বাভাবিক এক্সপ্রেশন মনে হচ্ছে না। সবমিলিয়ে বলা যায়, ছবিটি সত্য ঘটনার না হয়ে তৈরি করা (এআই জেনারেটেড) হওয়ার সম্ভাবনাই বেশি।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন বন্যা | শিশু | ভাইরাল