বিনোদন

এবার ছাত্র আন্দোলন নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘৩৬শে জুলাই’

বিনোদন প্রতিবেদন

গেল ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। স্বৈরাচার সরকারকে পিছু হটাতে ঝরেছে বহু রক্ত। এবার আন্দোলনের সেই ৩৬ দিন নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা। পরিচালক সমিতির খাতায় এরই মধ্যে ‘৩৬শে জুলাই’ নামে একটি সিনেমা নিবন্ধন করেছেন নির্মাতা রাশেদ শামীম স্যাম।

রাজনৈতিক পটপরিবর্তনের এই সময়ে আলোচিত নানা ঘটনা নিয়ে সিনেমার ঘোষণা এসেছে। এসবের মধ্যে রয়েছে ‘আয়নাঘর’, ‘হারুনের ভাতের হোটেল’, ‘টর্চার সেল’, ‘বাঁশের লাঠি’। রোববার জানা গেল ‘৩৬শে জুলাই’ নামে একটি সিনেমা বানাবেন তরুণ নির্মাতা রাশেদ শামীম স্যাম। 

তবে কারা অভিনয় করবেন এই সিনেমায়, তা এখনো চূড়ান্ত করেননি নির্মাতা। তবে একঝাঁক নতুন মুখ প্রাধান্য পাবে বলে জানান পরিচালক। তবে বিশেষ চরিত্রে আজমেরী হক বাঁধন, শিবা সানু, হেলাল খানকে নিয়ে কাজ করতে আগ্রহী তিনি। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলেই সিনেমাটির শুটিং শুরু করবেন বলে জানিয়েছেন এই নির্মাতা। রাশেদ শামীম স্যাম বলেন, ‘ছাত্র আন্দোলনের ৩৬ দিনের গল্প নিয়ে নির্মিত হবে সিনেমাটি। সেভাবেই তৈরি হচ্ছে চিত্রনাট্য। জুলাই মাসে যে অমানবিক ঘটনা বাংলাদেশে ঘটেছে, তা যদি যথাযথভাবে পর্দায় আনা যায়, মানুষ চোখের পানি ফেলবে। এই আন্দোলনে যে শিল্পীরা মাঠে ছিলেন, তাদের প্রায় সবাইকে আমি এই ছবিতে পেতে চাইব। জানি না সবাই রাজি হবেন কি না।’

এর আগে রাশেদ নির্মাণ করেছেন শিশুতোষ চলচ্চিত্র ‘পরী’, মুক্তিযুদ্ধের ছবি ‘পোস্টমাস্টার ৭১’ এবং টেলিছবি ‘দ্য লাস্ট চেক’।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন ছাত্র আন্দোলন | সিনেমা