লাইফস্টাইল

সকালে যেসব ভুলে ওজন বৃদ্ধি হতে পারে

বায়ান্ন প্রতিবেদন

কথায় আছে, সকালই নির্ধারণ করে দিনটা কেমন যাবে। কিন্তু সেই সকালকেই যদি ঠিকমতো কাজে লাগানো না যায় তাহলে ফলাফল ভাল হয় না। ঘুম থেকে উঠতে দেরি হবার কারনে সকালের নাস্তা বাদ পরে গেলো। কিংবা সকাল শুরু হল ডুবো তেলে ভাজা লুচি, আলু ভাজি আর বড় একটা রসগোল্লা দিয়ে। জিভের যথেষ্ট আরাম  হলেও শরীরের জন্য মোটেও উপকারী না এ জাতীয় খাবার। অন্যদিকে শরীরচর্যা না করা এসব কিছু অভ্যাসে দ্রুত বাড়তে পারে ওজন। 

যেসব কারণে ওজন বৃদ্ধি হতে পারে:- 

  • ঘুম থেকে দেরীতে উঠা

অনেকেই কাজের প্রয়োজনে রাত জেগে কাজ করেন। কেউ কেউ আবার সিনেমা, ওয়েব সিরিজ দেখে ভোররাতে ঘুমোতে যান। স্বাভাবিক ভাবেই সকালে ঘুম ভাঙতে চায় না। রাতে ঠিকমতো ঘুম না হলে সকালে দীর্ঘ সময় ঘুমোনো ওজন বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে। পর্যাপ্ত ঘুম না হলে বিপাকহার কমে যায়, যা ওজন বৃদ্ধির প্রক্রিয়াকে বৃদ্ধি করে। আবার বেলা পর্যন্ত ঘুমোনোর ফলে রাত ও দিনের খাওয়ার মধ্যে দীর্ঘ সময়ের ফাঁক অনেকের ক্ষেত্রেই পেটের সমস্যার কারণ হতে পারে।

  • সকালের নাস্তা না খাওয়া

ঠিক সময়ে ঘুম থেকে না উঠলেই সমস্ত কাজ দেরিতে শুরু হয়ে যাওয়া স্বাভাবিক। অনেকেই দেরিতে উঠে তাড়াতাড়ি করে কর্মক্ষেত্রে বেরিয়ে যান। বাদ পড়ে যায় সকালের নাস্তা। সকালের খাবার বাদ পুষ্টির অভাবে সারা দিনই ক্লান্তি লাগতে পারে। কাজে মন বসাতেও অসুবিধা হতে পারে।

  • ভুল খাবার

খাওয়া দাওয়ার সময় অনেকেই হাতের কাছে যা পান সব খান। কারও পছন্দ মাসালা দিয়ে মুডি মাখা, অনেকের আবার রুটি-তরকারিতে পেট ভরান। এই খাবারগুলিতে কিন্তু সাধারণত প্রোটিন থাকে না। কেউ আবার সকালে উঠে পরোটা, সুজির মতো খাবার পেটপুরে খেয়ে নেন। সকালের খাবারে কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিনের উপযুক্ত মিশ্রণ থাকা দরকার। কেউ বাজারচলতি ফলের রসেই গলা ভেজান। প্যাকেটজাত ফলের রসে প্রক্রিয়াজাত রাসায়নিক থাকে। অতিরিক্ত চিনিও ব্যবহার করা হয়। ফলে এই সমস্ত খাবার খেলে দ্রুত ওজন বেড়ে যেতে পারে।

  • পর্যাপ্ত পানি না খাওয়া

অনেকেই পর্যাপ্ত পানি খান না। পানি কম খেলে শারীরবৃত্তীয় কাজে যেমন অসুবিধা হয়, তেমনই শরীরে টক্সিন জমে ওজন বৃদ্ধির ঝুঁকি বৃদ্ধি পায়। দৈনিক পানি ও পর্যাপ্ত তরল খাবার খাওয়া দরকার। পানি খেলে বিপাকহার দ্রুত হয়, শরীর থেকে অতিরিক্ত দূষিত পদার্থ বেরিয়ে যায়।

 

  • শরীরচর্চার অভাব

নিয়মিত শরীরচর্চা করা স্বাস্থ্যের জন্য ভালো। দৈনিক কমপক্ষে মিনিট ১৫ হাঁটাহাটি করলেও শরীর ভাল থাকে। কিন্তু বেলা পর্যন্ত ঘুম, শরীরচর্চা বা হাঁটাহাটির অভাব ওজন বৃদ্ধির অন্যতম কারণ হতে পারে। এতে বাড়তি ক্যালোরি খরচের কোনও জায়গাই থাকে না। দিনের পর দিন অতিরিক্ত ক্যালোরি জমা হলে ওজন বৃদ্ধি খুব স্বাভাবিক ব্যাপার।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন ওজন | বৃদ্ধি