আন্তর্জাতিক

যে কারণে ৯২ জন মার্কিন নাগরিককে রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা

বায়ান্ন আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ছবি: সংগৃহীত

৯২ মার্কিন নাগরিকের ওপর রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে রাশিয়াবিরোধী প্রচার-প্রচারণার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। বুধবার (২৮ আগস্ট) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি জানায় বলে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়।

মস্কোর নিষেধাজ্ঞার আওতায় আসা ব্যক্তিদের মধ্যে রয়েছেন-সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, মূল সামরিক-শিল্প সংস্থাগুলোর প্রধানরা। সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে প্রকাশিত নিষেধাজ্ঞার আওতায় পড়া ৯২ জনের তালিকায় রয়েছেন- যুক্তরাষ্ট্রের প্রায় ২৪ জন সাংবাদিক। তাদের মধ্যে ১৪ জন ওয়াল স্ট্রিট জার্নালে, ৫ জন নিউইয়র্ক টাইমস এবং ৪ জন ওয়াশিংটন পোস্টে কর্মরত আছেন। তবে এসব সংবাদমাধ্যমের পক্ষ থেকে এ ব্যাপারে এখনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে এসব সাংবাদিকরা মিথ্যা সংবাদ তৈরি এবং প্রচার করছেন। আমরা বর্তমান মার্কিন কর্তৃপক্ষকে বিরোধপূর্ণ কাজের জন্য শাস্তির অনিবার্যতা মনে করিয়ে দিচ্ছি। তা যদি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি ও তার অনুগামীদের আগ্রাসন এবং সন্ত্রাসী হামলার জন্য সরাসরি উৎসাহিত করে বা অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করে তবুও কিছু যায়-আসে না।

প্রসঙ্গত, ইউক্রেন ও রাশিয়া যুদ্ধের কারণে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের তিক্ততা তুঙ্গে রয়েছে। ইউক্রেনকে রাশিয়ার অভ্যন্তরে হামলা করার অনুমতি দিয়ে পশ্চিমা বিশ্ব ‘আগুন নিয়ে খেলছে’ বলে সম্প্রতি যুক্তরাষ্ট্রকে উদ্দেশ্য করে কড়া বার্তা দিয়েছেন রুশ পরারাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন নিষেধাজ্ঞা | রাশিয়া