জাতীয়

জুলাই গণহত্যা

উস্কানির দায়ে সিনিয়র সাংবাদিকসহ ৫২ জনের বিরুদ্ধে অভিযোগ

বায়ান্ন প্রতিবেদন

কোটা আন্দোলন ছবি: সংগৃহীত

জুলাই গণহত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ৩২ জন সিনিয়র সাংবাদিকসহ ৫২ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় আরও একটি অভিযোগ দাখিল করা হয়েছে। গণহত্যায় উস্কানি দেয়ার অভিযোগে এসব সিনিয়র সাংবাদিকদের অভিযুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) আন্দোলনে নিহত নাসিব হাসান রিয়ান এরবাবা মো. গোলাম রাজ্জাক এ অভিযোগ দায়ের করেন। 

বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এইচ গাজী তামিম। তিনি জানান, আন্দোলনে নিহত রিয়ানের বাবা গোলাম রাজ্জাক আন্তর্জাতিক আদালতে এ আবেদন করেন।

তামিম আরও জানান, যারা ৩ আগস্ট শেখ হাসিনার সাথে দেখা করেছিলেন এবং সংবাদ সম্মেলনে প্রশ্ন করে উস্কানি দিয়েছেন এবং টক শো করে গণহত্যার বৈধতা দিয়েছেন, মূলত তাদেরকেই অভিযুক্ত করা হয়েছে এ অভিযোগে। সাংবাদিকদের মধ্যে রয়েছে মাসুদা ভাট্টি, অজয় দাস, নিঝুম মজুমদার, নাইমুল ইসলাম খান, শ্যামল দত্ত, নইম নিজাম, ইকবাল সোবাহান চৌধুরী, ফরিদা ইয়াসমিন, নবনিতা চৌধুরী, সুভাষ সিংহ রায়, তুষার আবদুল্লাহ, জ ই মামুন, মুন্নী সাহা, প্রভাষ আমিন, জাহিদ আহসান পিন্টু, মঞ্জরুল আহসান, সোমা ইসলাম, মিথিলা ফারজানা, শাকিল আহমেদ, ফারজানা রুপা, স্বদেশ রায়, মানষ ঘোষসহ আরও অনেকে।

উল্লেখ্য, গেলো ৫ আগস্ট রাজধানীর শ্যামলী রিং রোডে বিজয় মিছিল চলাকালে গুলিতে নিহত হয় রিহান। সে মিরপুর বিসিআইসি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী ছিল। আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালালে রিহানের মুখে, মাথায় ও গলায় গুলি লাগে। এতে ঘটনাস্থলেই সে মারা যায়।


এসি//


এ সম্পর্কিত আরও পড়ুন কোটা আন্দোলন | গণহত্যা